বাসস দেশ-১১ : সাঁওতাল বিদ্রোহ নিয়ে নাটক ‘ সিধু-কানুর পালা’ মঞ্চে আসছে

268

বাসস দেশ-১১
উদীচী- নৃত্যনাট্য
সাঁওতাল বিদ্রোহ নিয়ে নাটক ‘ সিধু-কানুর পালা’ মঞ্চে আসছে
ঢাকা ২০ জুন, ২০১৮ (বাসস) : ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ঘটনা নিয়ে রচিত নৃত্যনাট্য মঞ্চে আসছে। বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর প্রযোজনায় নাটকটির শিরোণাম হচ্ছে ‘ সিধু-কানুর পালা।
ব্রিটিশ ও জমিদারদের নির্মম অত্যাচারের ঘটনা প্রবাহ তুলে ধরা হচ্ছে এই নৃত্যনাট্যে। ব্রিটিশ ও জমিদারদের ক্রমাগত নির্যাতনের বিরুদ্ধে বাংলাদেশের সাঁওতাল জনগোষ্ঠী মরিয়া হয়ে আন্দোলনে অবতীর্ন হয়। এই সংগ্রামের এক পর্যায়ে ১৮৫৫ সালের ৩০ জুন ব্রিটিশদের সঙ্গে সন্মুখযুদ্ধে নিহত হন দুই ভাই সিধু ও কানু। আহত ও নিখোঁজ হন অসংখ্য সাঁওতাল। এই আন্দোলন ও দুই ভাই শহীদ হওয়ার ঘটনাকে উপজীব্য করে ‘ সিধু – কানুর পালা’ নৃত্যনাট্য রচনা করা হয়েছে।
বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠার সহ-সাধারন সম্পাদক সঙ্গীতা ইমাম বাসসকে আজ এই তথ্য জানান। তিনি জানান, সাঁওতাল বিদ্রোহে ১৬৩তম বার্ষিকী উপলক্ষে উদীচী এই নৃত্যনাট্য মঞ্চে নিয়ে আসছে। আগামী ৩০ জুন সাঁওতাল বিদ্রোহ দিবসে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালায় নাটকটি প্রথম মঞ্চস্থ হবে। দ্বিতীয় মঞ্চায়ন হবে ৫ জুলাই শিল্পকলা একাডেমির সঙ্গীত,আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে।
‘সিধু-কানুর পালা’ নৃত্যনাট্যটির নির্দেশনায় রয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের খ্যাতনামা নৃত্য গবেষক মহুয়া মুখার্জি। সঙ্গীত প্রয়োগে রয়েছেন উদীচী কেন্দ্রীয় সঙ্গীত দলের শিল্পীবৃন্দ। সংগঠনের নৃত্য বিভাগের একদল শিল্পীদের সমন্বয়ে গত দু’মাস ধরে নাটকটির মহড়া চলে। এখন মহড়ার শেষ পর্যায়ে রয়েছে। ৩০ জুন প্রথম মঞ্চায়নের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান সংগঠনের সাধারন সম্পাদক ইকবালুল হক খান। তিনি জানান, নৃত্য নাট্যটি প্রস্তুতির কাজে অন্যান্যের মধ্যে শুভদীপ চক্রবর্তী, শতাব্দী আচার্য ও অয়ন মুখার্জি প্রযোজনা সহকারীর দায়িত্ব পালন করছেন।
সঙ্গীতা ইমাম আরো জানান, এই নৃত্যনাট্যটি উদীচী প্রযোজনা করছে মূলত: একটি বিশেষ চিন্তা থেকে। যুগে যুগে নানা ধরণের অন্যায়-অত্যাচার ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদস্বরুপ উদীচী নৃত্যনাট্যটি প্রযোজনার কাজ হাতে নিয়েছে। এ ছাড়া ক্ষুদ্র-নৃগোষ্ঠীর জনগণ যে বাংলাদেশের মানুষের মুক্তির সংগ্রাম ও স্বাধীনতা আন্দোলনে বিপুল অবদান রেখেছেন সেই ইতিহাস দেশবাসীর মাঝে উপস্থাপনের জন্যেই নৃত্যনাট্যটি মঞ্চস্থ হতে যাচ্ছে।
বাসস/এইচএ/১৬২৫/আহা/-শহক