নারী-শিশু নির্যাতন রোধে কঠোর পদক্ষেপ নেয়া হবে : ফজিলাতুন নেসা ইন্দিরা

72

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ (বাসস) : নব নিযুক্ত মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারী ও শিশু নির্যাতন বন্ধ করতে সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ সবাইকে এক সঙ্গে করতে হবে। তিনি বলেন, নারী-শিশু নির্যাতন রোধে কঠোর পদক্ষেপ নেয়া হবে।
প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ ও দপ্তর পাওয়ার পরদিন আজ রোববার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
‘নারী ও শিশুর অধিকার নিশ্চিত করা এবং ধর্ষণের মতো ঘটনায় কী ভূমিকা নেবেন’ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ফজিলাতুন নেসা বলেন, ঐক্যবদ্ধভাবে সচেতনতা গড়ে তুলে নারী ও শিশু ধর্ষণ প্রতিরোধ করতে পারব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের নারীদের উন্নয়ন, ক্ষমতায়ন, সমঅধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠায় অনেক পদক্ষেপ নিয়েছেন। সবাইকে সংঘবদ্ধ হয়ে কাজ করতে হবে।
তিনি বলেন, সামাজিক ও সাংস্কৃতিক কর্মী যারা আছেন, যেসব সংগঠন আছে, আমার সবাই মিলে যদি সচেতনতা গড়ে তুলতে পারি তবে নারী নির্যাতন বলেন, শিশু নির্যাতন বলেন সবকিছু প্রতিরোধ করতে পারব।
প্রতিমন্ত্রী বলেন, ‘আপনারা জানেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারেও নারীদের সম-অধিকারের কথা বলা হয়েছে। ইশতেহারে যা বলা হয়েছে তা বাস্তবায়নের জন্য এবারের বাজেটও প্রণয়ন করা হয়েছে।’
তিনি বলেন, আমাদের সরকার নারী ও শিশু নির্যাতন বিরোধী অনেক আইন করেছে। একটা কথা মনে রাখতে হবে, শুধুমাত্র আইন দিয়ে, শুধুমাত্র সরকারই এককভাবে কোনো সময়ে নারী নির্যাতন, শিশু নির্যাতন বন্ধ করতে পারে না। সেজন্য দরকার জনগণের ঐক্যবদ্ধ হওয়া, একাত্মতা ঘোষণা করা। আমাদেরকে সবাই মিলে একত্রে কাজ করতে হবে।
ফজিলাতুর নেসা বলেন, এই মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হিসেবে আপনাদেরকে সঙ্গে নিয়ে নারী নির্যাতন-শিশু নির্যাতন সবই বন্ধ করতে পারবো।
নারী ও শিশু নির্যাতন আইন কঠোর করার ব্যাপারে উদ্যোগ নেবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনটি কঠোর করার জন্য প্রধানমন্ত্রী প্রস্তাব করেছেন। শুধুমাত্র আমার মন্ত্রণালয় এককভাবে কঠোর করার জন্য প্রস্তাব পাঠাবে না, এখানে আইন মন্ত্রণালয়, মহিলা বিষয়ক মন্ত্রণালয় আছে। সব একসঙ্গে করা হবে।
প্রতিমন্ত্রী হওয়ার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিমন্ত্রী হিসেবে আমাকে দায়িত্ব দিয়েছেন। সে জন্য মুন্সিগঞ্জবাসী খুবই আনন্দিত। আমি মুন্সিগঞ্জবাসী ও আমার পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।
এর আগে নব নিযুক্ত প্রতিমন্ত্রী মন্ত্রণালয়ে এসে পৌঁছালে সচিব কামরুন নাহার তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এরপর মন্ত্রণালয় ও অধীন সংস্থার কর্মকর্তারা প্রতিমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ সময়ে মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শনিবার (১৩ জুলাই) সন্ধ্যায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন বেগম ফজিলাতুন নেসা। এরপর রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দফতর বন্টন করে আদেশ জারি করা হয়।

image_printPrint