সেরেনাকে হারিয়ে উইম্বলডনের শিরোপা জিতলেন হালেপ

267

লন্ডন, ১৪ জুলাই ২০১৯ (বাসস) : সেরেনা উইলিয়ামসকে ইতিহাস গড়তে দিলেন না সিমোনা হালেপ। রোমানিয়ার ২৭ বছর বয়সী এই তারকার কাছে উইম্বলডনের ফাইনালে মাত্র ৫৬ মিনিটে অসহায় ভাবে পরাজয় স্বীকার করতে হয়েছে সেরেনাকে। আর এই পরাজয়ে রেকর্ড স্পর্শকারী ২৪তম গ্র্যান্ড স্ল্যামের শিরোপা জেতা হলোনা এই মার্কিন তারকার।
ফাইনালে সাতবারের চ্যাম্পিয়ন সেরেনাকে ৬-২, ৬-২ গেমের সরাসরি সেটে পরাজিত করে দেশের হয়ে উইম্বলডনের এককে প্রথম শিরোপা উপহার দিয়েছেন। পুরুষ এককেও কোন রোমানিয়ান এখন পর্যন্ত অল ইংল্যান্ড ক্লাবে শিরোপা জিততে পারেননি। ২০১৮ সালে রোলা গ্যাঁরোর পর ক্যারিয়ারে দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যামের শিরোপা জিতলেন হালেপ।
৩৭ বছর বয়সী সেরেনা ২০১৭ সালে অস্ট্রেলিয়ান ওপেন জয়ের মাধ্যমে তার সর্বশেষ ২৩তম স্ল্যাম শিরোপা জয় করেছিলেন। এই পরাজয়ের মাধ্যমে মার্গারেট কোর্টের সর্বকালের সর্বোচ্চ স্ল্যাম শিরোপা জয়ের রেকর্ড স্পর্শ করতে সেরেনাকে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেন পর্যন্ত অপেক্ষা করতে হবে।
ম্যাচ শেষে উচ্ছসিত হালেপ বলেন, ‘আমার যখন ১০ বছর বয়স ছিল তখন মা আমাকে বলেছিলেন যদি টেনিসে কিছু করে দেখাতে হয় তবে তোমাকে উইম্বলডনের ফাইনালে খেলতে হবে। আজ আমি খুব বেশী নার্ভাস ছিলাম। শারিরীক ভাবেও কিছুটা দূর্বল ছিলাম। কিন্তু তারপরেও এর থেকে ভাল ম্যাচ আমি কোনদিন খেলিনি। টুর্নামেন্ট শুরুর আগেই আমি বলেছিলাম আমার একটাই লক্ষ্য, শিরোপা জয় ও এই ক্লাবের আজীবন সদস্য হওয়া।’
সেরেনা নিজেও অকপটেই স্বীকার করেছেন হালেপের কাছ থেকে এতটা আগ্রাসী খেলা তিনি আশা করেননি। হালেপের দুটি আনফোর্সড এররের বিপরীতে সেরেনা করেছেন ২৬টি। প্রথম সেটেই হালেপ যখন ৩-০’তে এগিয়ে যান তখন থেকেই মনে হচ্ছিল আজকের দিনটা সেরেনার নয়। মাত্র আট মিনিটেই হালেপ ৩-০ ব্যবধানে এগিয়ে যাবার সাথে সাথে আরেকটি ম্যাচ জয় করে নেন। এই সময় সেরেনা মাত্র ৬ পয়েন্ট অর্জণ করেছিলেন। দ্বিতীয় সেটেও হালেপ ছিলেন অপ্রতিরোধ্য। যদিও সেরেনাও কিছুটা লড়াইয়ের ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু পঞ্চম গেমে এসে ৩-২ ব্যবধানে ব্রেক পাবার পর হালেপকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। সহজ জয়ে প্রথমবারের মত বিশ্বের সাবেক শীর্ষ খেলোয়াড় হালেপ উইম্বলডনের শিরোপা ঘরে তুলেন।