বাসস দেশ-৮ : প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী

207

বাসস দেশ-৮
শিল্পমন্ত্রী-বার্ষিক কর্মসম্পাদন চুক্তি
প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী
ঢাকা, ২০ জুন ২০১৮ (বাসস) : ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি’র (এপিএ) আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের মাধ্যমে সরকারের শিল্পায়ন ও সামাজিক উন্নয়ন অভিযাত্রাকে এগিয়ে নেয়ার আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
বার্ষিক কর্মসম্পাদন চুক্তিকে প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারিদের জন্য একটি অঙ্গীকারনামা হিসাবে উল্লেখ করে তিনি বলেন, ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষরের ফলে সংশ্লিষ্ট সকলে নির্দিষ্ট কর্মসূচি বাস্তবায়নে অঙ্গীকারবদ্ধ।এর মাধ্যমে সকলের মধ্যে দায়বদ্ধতা তৈরি হবে এবং আগামী একবছরে শিল্প মন্ত্রণালয়ের কর্মকান্ডে আশাতীত সাফল্য আসবে।’
আজ বুধবার শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উৎপাদনমুখি কর্মকা-ের পাশাপাশি মানুষের জীবন রক্ষা ও সেবামূলক কার্যক্রমের সাথে শিল্প মন্ত্রণালয়ের প্রতিষ্ঠানগুলো জড়িত- উল্লেখ করে আমির হোসেন আমু বলেন, ‘বিসিআইসি যেমন সার ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে, তেমনি বিএসটিআই নির্মাণ সামগ্রী ও খাদ্য পণ্যের গুণগতমান রক্ষা করে মানুষের জীবনের সুরক্ষা দিচ্ছে।’
তিনি বিএসটিআই-এর মান নিয়ন্ত্রণ কার্যক্রম জরিমানা আদায়ের মধ্যে সীমাবদ্ধ না রেখে মানুষের সুরক্ষা ও মানবসেবার দিকগুলোর প্রতি অগ্রাধিকার দেয়ার পরামর্শ দেন।
অনুষ্ঠানে জানানো হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘এ-টু-আই’ প্রকল্পের মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী চলতি ১ থেকে ১৫ জুন মেয়াদে দেশের ২শ’ ৩টি সরকারি প্রতিষ্ঠান ও দপ্তরের মধ্যে ই-নথি ব্যবস্থাপনায় শীর্ষস্থানে অবস্থান করেছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ‘ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন’ (এনপিও)। এর পাশাপাশি ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে ‘ই-নথি’ ব্যবস্থাপনায় দ্বিতীয় স্থানে রয়েছে শিল্প মন্ত্রণালয়।
অনুষ্ঠানে আরও জানানো হয়, শিল্প মন্ত্রণালয় এবং এর আওতাধীন প্রতিষ্ঠানগুলোকে ই-নথির আওতায় আনা হয়েছে। এর ফলে ‘লাল ফিতার দৌরাত্ম’ নামে অতীতে সেবাদানের ক্ষেত্রে যে ধরনের দীর্ঘসূত্রিতা ও হয়রানি ছিল, এখন তার কোনো প্রভাব নেই।
বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ফলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০২১ ও ২০৪১ বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয় আরো গতিশীল ভূমিকা রাখবে বলে সভায় আশা প্রকাশ করা হয়।
শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ্র সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধি হিসেবে সাবেক শিল্পসচিব কে.এইচ মাসুদ সিদ্দিকী ও সাবেক রেল সচিব মনসুর আলী সিকদারসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের আওতাধীন সকল কর্পোরেশন ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।
পরে শিল্পমন্ত্রীর উপস্থিতিতে শিল্পসচিবের সাথে মন্ত্রণালয়ের আওতাধীন বিসিক, বিএসটিআই, বিসিআইসি, বিএসইসি, বিএসএফআইসি, বিআইএম, ডিপিডিটি, বিটাক, এনপিও, বিএবি, প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয় ও এসএমই ফাউন্ডেশনের প্রধানরা পৃথকভাবে বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে স্বাক্ষর করেন।
বাসস/সবি/এমকে/১৬২০/-জেহক