বাজিস-১৩ : চট্টগ্রামে ৮৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে আধুনিক কসাইখানা

156

বাজিস-১৩
চট্টগ্রাম-আধুনিক কসাইখানা
চট্টগ্রামে ৮৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে আধুনিক কসাইখানা
চট্টগ্রাম, ১৩ জুলাই, ২০১৯ (বাসস) : নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায় ৮৮ শতক জায়গায় ৮৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে আধুনিক কসাইখানা।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন প্রাণিসম্পদ অধিদপ্তরের আর্থিক সহায়তায় ও ‘লাইভস্টক এন্ড ডেইরি ডেভেলপমেন্ট প্রজেক্ট’র (এলডিপি) আওতায় কসাইখানাটি নির্মিত হচ্ছে। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) আধুনিক এ কসাইখানা নির্মাণে জমি দিচ্ছে।
শনিবার বিকেলে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের দপ্তরে তার সঙ্গে প্রকল্প পরিচালক এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন এ বিষয়ে মতবিনিময় করেন।
মতবিনিময়কালে সিটি মেয়র বলেন, চট্টগ্রামে মানসম্মত কোনো কসাইখানা নেই। অথচ আইনে স্বাস্থ্যকর কসাইখানায় পশু জবাইয়ের ব্যাপারে বাধ্যবাধকতা আছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় প্রাণিসম্পদ মন্ত্রণালয় এই কসাইখানা নির্মাণের পরিকল্পনা গ্রহণ করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন সিটি মেয়র।
কসাইখানাটি নির্মাণের পর চট্টগ্রাম সিটি করপোরেশন তা রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করবে বলেও জানান মেয়র আ জ ম নাছির উদ্দীন।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন বলেন, ইতোমধ্যে কসাইখানা নির্মাণের জন্য প্রস্তাবিত জায়গার ফিজিবিলিটি স্টাডির জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া হয়েছে। চলতি বছরের অক্টোবর মাসে কসাইখানা নির্মাণের কাজ শুরু হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি বলেন, কসাইখানাটি নির্মিত হলে এতে ঘন্টায় একসঙ্গে একশটি পশু জবাই করা যাবে। জবাইকৃত পশুর বর্জ্য প্রক্রিয়াজাত করে জৈব সার প্রস্তুত করা হবে।
মতবিনিময়কালে চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রেয়াজুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে মেয়র কসাইখানার জন্য প্রস্তাবিত জমি পরিদর্শনে যান।
বাসস/জিই/এসকেবি/১৯৪৫/এমকে