বাসস ক্রীড়া-৭ : সালাহ’র ফিটনেস মিশরের হারের মূল কারণ নয় : কুপার

206

বাসস ক্রীড়া-৭
ফুটবল-বিশ্বকাপ
সালাহ’র ফিটনেস মিশরের হারের মূল কারণ নয় : কুপার
সেইন্ট পিটার্সবার্গ, ২০ জুন ২০১৮ (বাসস) : বিশ্বকাপে মিশরের ব্যর্থতার পিছনে মোহামেদ সালাহ’র অনুপস্থিতি একটি কারন হতে পারে। কিন্তু তারকা এই ফরোয়ার্ডের ইনজুরি দলের ব্যর্থতার একমাত্র কারন নয় বলেই মনে করেন কোচ হেক্টর কুপার।
মঙ্গলবার স্বাগতিক রাশিয়ার কাছে নিজেদের দ্বিতীয় ম্যাচে ৩-১ গোলে পরাজিত হওয়ায় এবারের বিশ্বকাপে মিশরের বিদায় প্রায় নিশ্চিত বলা চলে। ম্যাচটিতে একমাত্র গোলটি অবশ্য এসেছে সালাহ’র স্পট কিক থেকে। গত মাসে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে কাঁধের ইনজুরিতে পড়া সালাহ সুস্থ হয়ে কালই প্রথম বিশ্বকাপের ম্যাচে মাঠে নেমেছিলেন। কিন্তু জয়ের জন্য মরিয়া মিশরের সাফল্যের লক্ষ্যে কোন অবদান রাখতে পারেননি প্রিমিয়ার লিগের বর্ষসেরা এই খেলোয়াড়। কুপার বলেন, ‘দলে সালাহ’র গুরুত্ব নিয়ে কারো মাঝে সন্দেহ নেই। সে যখন ইনজুরিতে পড়ে তখন থেকেই আমরা বেশ দু:শ্চিন্তায় ছিলাম। টুর্নামেন্টের আগে অনুশীলন ক্যাম্পে সকলের সাথে তাকে দলে পাওয়াটাও গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু দূর্ভাগ্যবশত: তা হয়নি। সে নিজের ফিটনেস ফেরাতে ব্যস্ত ছিল। শতভাগ ফিট প্রমানের আগে আমরা মেডিকেল দলের সাথে আলোচনা করেছি। সালাহ নিজেও জানিয়েছে সে খেলার জন্য প্রস্তুত। আমিও তার অনুশীলন দেখে সন্তুষ্ট হয়েছি। তার কাছ থেকে দলের প্রত্যাশা স্বাভাবিক ভাবেই অনেক বেশী। কিন্তু আমি সবসময়ই বলি এক বা দুজন দুর্দান্ত খেলোয়াড়ের পিছনে অবশ্যই পুরো দলের অবদান থাকাটা জরুরী।’
কুপার আরো বলেন রাশিয়ার বিপক্ষে প্রথমার্ধটা আমরা দারুন খেলেছি। কিন্তু মাত্র ১০-১৫ মিনিট বাজে খেলাতেই আমরা পিছিয়ে যাই। আমরা ঠিকমত ম্যাচের আবহ ধরে রাখতে পারিনি। ৪৭ মিনিটে গোলরক্ষক মোহামেদ এল-শেনাবির অপ্রয়োজনীয় পাঞ্চে আহমেদ ফাতির আত্মঘাতি গোলে এগিয়ে যায় রাশিয়া। ৫৯ মিনিটে মিশরের রক্ষনভাগের ভুলে ব্যবধান দ্বিগুন করেন ডেনিস চেরিশেভ। তিন মিনিট পরেই আরটেম দিজিউবা দারুন এক গোলে স্বাগতিকদের জয় নিশ্চিত করেন।
কুপার বলেন, আমি মনে করিনা এখানে মনোযোগের অভাব ছিল। বিশ্বকাপে এই ধরনের খেলার কোন সুযোগ নেই। তারপরেও কখনো কখনো ভুল হয়ে যেতেই পারে।
বাসস/নীহা/১৩২৫/স্বব