সীমান্ত ব্যবস্থাপনায় বর্ডার সার্ভিল্যান্স এন্ড রেসপন্স সিস্টেম স্থাপন করা হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী

678

সংসদ ভবন, ১১ জুলাই, ২০১৯ (বাসস) : সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে কার্যকর সীমান্ত ব্যবস্থাপনার লক্ষ্যে ‘বর্ডার সার্ভিল্যান্স এন্ড রেসপন্স সিস্টেম’ স্থাপনের কাজ শুরু হয়েছে।
আজ সংসদ সরকারি দলের সদস্য মমতাজ বেগমের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানান মায়ানমার সংলগ্ন সীমান্তসহ মোট ৩২৮ কিলোমিটার স্পর্শকাতর সীমান্তে এই প্রকল্প বাস্তবায়নের কাজ চলমান রয়েছে।
তিনি বলেন, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ও বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) যৌথ প্রচেষ্টায় যশোরের ৮ দশমিক ৩ কিলোমিটার সীমান্ত ‘ক্রাইম ফ্রি জোন’ হিসেবে ঘোষণা করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য সীমান্তেও ‘ক্রাইম ফ্রি জোন’ সম্প্রসারণের উদ্যোগ নেয়া হচ্ছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জয়পুরহাট, কুষ্টিয়া ও কক্সবাজার সীমান্তবর্তী এলাকায় অধিকতর নজরদারি বৃদ্ধির লক্ষ্যে সিসি ক্যামেরা ও শক্তিশালী সার্চ লাইট স্থাপন করা হয়েছে।
তিনি বলেন, সীমান্ত সুরক্ষা নিশ্চিত করতে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত সুন্দরবন অঞ্চলে ২টি ভাসমান বিওপিসহ মোট ১৪১টি বিওপি স্থাপন করা হয়েছে। নতুন বিওপি স্থাপনের ফলে ৫৩৯ কিলোমিটার অরক্ষিত সীমান্তের মধ্যে ৪০২ কিলোমিটার ইতোমধ্যে সুরক্ষিত হয়েছে।
আসাদুজ্জামান খান বলেন, বিজিবি’র সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে ২০০৯ সাল থেকে অদ্যবধি ৪৩৮ জন নারী সৈনিকসহ মোট ২৬ হাজার ৬১১ জন সৈনিক ও অসামরিক এই বাহিনীতে নিয়োগ এবং ৩৬ হাজার ১১০ জন সদস্যকে বিভিন্ন পদে পদোন্নতি প্রদান করা হয়েছে।
তিনি জানান, বিজিবি’র জনবল ঘাটতির বিষয়টি বিবেচনাপূর্বক সরকার নতুন ১৫ হাজার জনবলের প্রাধিকার নীতিগতভাবে অনুমোদন করেছে।