জয়ের জন্য ভারতকে ২৪০ রানের টার্গেট দিয়েছে নিউজিল্যান্ড

221

ঢাকা, ১০ জুলাই, ২০১৯ (বাসস) : বিশ্বকাপের বৃস্টিবিঘ্নিত প্রথম সেমি-ফাইনালে জয়ের জন্য ভারতকে ২৪০ রানের টার্গেট দিয়েছে নিউজিল্যান্ড। গতকাল মঙ্গলবার ওল্ড ট্রাফোর্ডে টস জিতে প্রথমে ব্যাটিং নিয়ে নিউজিল্যান্ড শুরুতেই বিপাকে পড়ে। শেষ পর্যন্ত গতকাল ৪৬.১ ওভারে নিউজিল্যান্ডের ৫ উইকেটে ২১১ রান সংগ্রহরে পর বৃস্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। বাকি ২৩ বল খেলা হয় আজ । শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান করে নিউজিল্যান্ড। গতকাল ম্যাচ শুরুর পর তৃতীয় ওভারে মাত্র এক রান তুলেই উইকেট হারায় কিউইরা। ওপেনার মার্টিন গাপটিলকে ফিরিয়ে দিয়ে ভারতীয় শিবিরকে উত্তেজনায় ভাসান দলের বিশ্বসেরা পেসার জসপ্রিত বুমরাহ।
হেনরি নিকোলাসকে নিয়ে অবশ্য প্রাথমিক ওই বিপর্যয় সামাল দেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে ভারতীয় বোলিং এবং কড়া ফিল্ডিংয়ের সঙ্গে শুরুতেই উইকেট হারিয়ে ফেলা নিউজিল্যান্ড দলের রানের চাকা অতিমাত্রায় স্লথ হয়ে পড়ে। এ সময় কিউইদের রানের গতি এতটাই মন্থর হয়ে পড়েছিল যে প্রথম ১০ ওভারের পাওয়ার প্লে থেকে মাত্র ২৭ রান সংগ্রহ করতে পেরেছে তারা।
এ সময় নিউজিল্যান্ড উইকেট পতন রোধ করলেও সচল করতে পারেনি রানের চাকা। ১৮ ওভার পর্যন্ত তারা আর কোন উইকেট না হারালেও ১৮.৩ ওভারে যখন জাদেজার বলে বোল্ড আউট হয়ে নিকোলাস (২৮) মাঠ ছাড়েন তখনও দলীয় সংগ্রহ ছিল মাত্র ৬৯ রান।
নিউজিল্যান্ডের তৃতীয় উইকেটের পতন ঘটেছে ১৩৪ রানে। চাহালের বলে অধিনায়ক উইলিয়ামসন জাদেজার হাতে ধরা পড়েন ব্যক্তিগত ৬৭ রানে। তবে ইতোমধ্যে শেষ হয়ে গেছে ৩৫টি মুল্যবান ওভার। এরপর জেমস নিশামকে সঙ্গী করে দলের হাল ধরেন আরেক অভিজ্ঞ কিউই তারকা রস টেইলর। তবে বেশী দূর এগুতে পারেনি এই জুটি। দলীয় ১৬২ রানে নিশাম (১২) যখন বিদায় নেন তখন শেষ হয়ে গেছে ৪০ ওভার।
কলিন ডি গ্র্যান্ডহোমকে সঙ্গী করে বাকী পথ পাড়ি দিতে চেয়েছিলেন টেইলর। কিছুটা হাত খুলেও খেলার চেস্টা করেছেন তিনি। তবে আবারো বাধাগ্রস্ত হতে হয় তাকে। দলীয় সংগ্রহ যখন ২০০, তখনই ভুবনেশ্বর কুমারের বলে উইকেট রক্ষক ধোনির হাতে ধরা পড়ে বিদায় নেন গ্র্যান্ডহোম (১৬)। শেষ হয়ে যায় ৪৪টি ওভার। এরপর গতকাল আর মাত্র দুই ওভার খেলতে পেরেছে কিউইরা। তখনো ৮৫ বলের মোকাবেলায় ৬৭ রান একপাশ আগলে ছিলেন টেইলর। তার সঙ্গে সদ্য জুটিবদ্ধ হয়েছিলেন লোয়ার অর্ডার ব্যাটসম্যান টম লাথাম। তখনই হানা দেয় বৃস্টি। ৪৬.১ ওভারে তখন নিউজিল্যান্ডের সংগ্রহ দাঁড়িয়েছিল ৫ উইকেটে ২১১ রান।
এদিন বৃস্টির প্রভাব এতটাই প্রকট হয়ে পড়েছিল যে আর খেলা সম্ভব হয়নি। ফলে ম্যাচ গড়ায় আজ বুধবারের রিজার্ভ দিনে। যেখানে শেষ হয়েছিল সেখান থেকেই শুরু হয় খেলা। অবশিষ্ট ৩.৫ ওভারের বোলিং থেকে নিউজিল্যান্ড যোগ করে আরো ২৮ রান। বিপরীতে তাদের হারাতে হয় আরো তিনটি উইকেট। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান সংগ্রহ করতে সক্ষম হন।
একাপাশ আগলে রাখা টেইলর দলকে ২২৫ রানে পৌছে দিয়ে ৪৭তম ওভারের শেষ বলে দুর্ভাগ্যজনক ভাবে রান আউটের শিকার হলে অনেকটাই নি:শেষ হয়ে যায় কিউইদের ব্যাটিং সামর্থ্য। বিদায়ের আগে ৯০ বলে দলের পক্ষে সর্বাধিক ৭৪ রান সংগ্রহ করেন টেইলর। শেষ দুই ওভারে নিউজিল্যান্ড ২ উইকেট হারিয়ে যোগ করে ১৪ রান। আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান লাথাম ১১ বলের মোকাবেলায় ১০ রান সংগ্রহ করে বিদায় নেন ভুবনেশ্বর কুমারের বলে। ম্যাট হেনরিও তার শিকারে পরিণত হন এক রান করে। মিচেল স্যান্টনার ৯ রানে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন। সঙ্গে ৩ বলে ৩ রান করে অপরাজিত ছিলেন ট্রেন্ট বোল্ট।
ভুবনেশ্বর কুমার ৪৩ রানে ৩ উইকেট লাভ করেন। ১টি করে উইকেট নেন বুমরাহ, পান্ডেয়া, জাদেজা ও চাহাল।