কলম্বিয়াকে হারিয়ে শুভ সূচনা করলো জাপান

137

মস্কো (রাশিয়া), ১৯ জুন ২০১৮ (বাসস) : কলম্বিয়াকে হারিয়ে ২১তম ফুটবল বিশ্বকাপে শুভ সূচনা করলো এশিয়ার দল জাপান। আজ ‘এইচ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে জাপান ২-১ গোলে হারায় কলম্বিয়াকে। কলম্বিয়ার বিপক্ষে এটিই জাপানের প্রথম জয়।
রাশিয়ার সারানস্কে বিশ্বকাপের ১৫তম ম্যাচে শুরুতেই বল দখলের লড়াই করে কলম্বিয়া ও জাপান। কিন্তু ৩ মিনিটেই বড় ধরনের ধাক্কা খায় কলম্বিয়া। জাপানের মিডফিল্ডার শিনজি কাগাওয়াকে নিজেদের ডি বক্সের ভেতর ফাউল করেন কলম্বিয়ার কার্লোস সানচেজ। ফলে লাল-কার্ড দেখতে হয় তাকে। পাশাপাশি পেনাল্টি পায় জাপান। এবারের রাশিয়া বিশ্বকাপে প্রথম লাল কার্ড দেখলেন সানচেজ। আর পেনাল্টি থেকে গোল করে জাপানকে এগিয়ে দেন কাগাওয়া। দেশের হয়ে নিজের ৯৩তম ম্যাচে এটি ছিল কাগাওয়ার ৩১তম গোল।
দশজনের দলে পরিণত হয়ে ম্যাচে ফেরার চেষ্টা চালায় কলম্বিয়া। অপরদিকে, দ্বিতীয় গোলের জন্য মুখিয়ে ছিলো জাপান। অবশেষে ৩৯ মিনিটে গোলের দেখা পায় কলম্বিয়া। ডি-বক্সের বাইরে কলম্বিয়ার রাদামেল ফ্যালকাওকে ফাউল করেন জাপানের রক্ষণভাগের খেলোয়াড় জেন সোজি। ফলে ফ্রি-কিক পায় কলম্বিয়া। ফ্রি-কিক থেকে বাঁ-পায়ের শটে গোল করেন কলম্বিয়ার মিডফিল্ডার হুয়ান ফার্নান্দো কুইন্টেরো। জাতীয় দলের হয়ে ১৪তম ম্যাচে চতুর্থ গোল পান কুইন্টেরোর। জাপানের গোলরক্ষক ইজি কাওয়াশিমা গোল হয়নি রেফারির কাছে দাবি করেন। পরে ভিডিও রেফারির সহায়তা নিয়ে কলম্বিয়ার গোল নিশ্চিত করেন অন-ফিল্ড রেফারি। ফলে ম্যাচে ১-১ সমতা আসে। এই স্কোরেই ম্যাচের বিরতিতে যায় জাপান ও কলম্বিয়া।
দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণ-পাল্টা আক্রমণ চালায় জাপান ও কলম্বিয়া। আক্রমণ করলেও গোলের দেখা পাচ্ছিলো কোন দলই। তবে কলম্বিয়ার বিপক্ষে বল দখলে পারদর্শিতা দেখায় জাপানই। এমন অবস্থায় ম্যাচের ৭৩ মিনিটে আবারো গোলের স্বাদ নেয় জাপান। মিডফিল্ডার কেইসুকে হোন্ডার কর্নার থেকে হেডে গোল করেন স্ট্রাইকার ইউয়ায়া ওসাকো। ২-১ গোলে এগিয়ে যায় জাপান।
দ্বিতীয়বারের মত পিছিয়ে পড়লে এবার আর ঘুড়ে দাঁড়াতে পারেনি কলম্বিয়া। কারণ, বল নিজেদের নিয়ন্ত্রনে রেখে কলম্বিয়াকে পরিকল্পিত আক্রমণ করতে দেয়নি জাপান। তাই শেষ পর্যন্ত ২-১ গোলে ম্যাচ জিতে নেয় জাপানই।
এর আগে তিনবার মুখোমুখি হয়েছিলো জাপান ও কলম্বিয়া। এর মধ্যে দুইবার জয় পায় কলম্বিয়া। একটি ম্যাচ হয় ড্র। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে সর্বশেষ দেখা হয়েছিলো দু’দলের। গ্রুপ পর্বে ওই ম্যাচে ৪-১ গোলে জয় পায় কলম্বিয়া। তাই কলম্বিয়াার বিপক্ষে এটিই জাপানের প্রথম জয়।

image_printPrint