বাসস সংসদ-৬ : সংসদে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল বিল, ২০১৯ পাস

518

বাসস সংসদ-৬
বিল-পাস
সংসদে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল বিল, ২০১৯ পাস
সংসদ ভবন, ৭ জুলাই, ২০১৯ (বাসস) : ভেটেরিনারি প্রাকটিশনারদের রেজিস্ট্রেশন প্রদান এবং তাদের পেশাগত মান ও নৈতিকতা বজায় রাখার উদ্দেশ্যে প্রয়োজনীয় বিধান করে আজ সংসদে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল বিল, ২০১৯ সংশোধিত আকারে পাস করা হয়েছে।
মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে বিদ্যমান ভেটেরিনারি প্রাকটিশনার্স অধ্যাদেশ ১৯৮২ রহিত করা হয়েছে।
বিলে বিদ্যমান অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত ভেটেরিনারি কাউন্সিল বিলের বিধানের অধীন প্রতিষ্ঠিত হয়েছে বলে গণ্য করা হয়েছে।
বিলে ১৬ সদস্যের কাউন্সিল গঠনের বিধান করা হয়েছে। কাউন্সিলের পরিচালনা ও প্রশাসন কার্যনির্বাহী কমিটির উপর ন্যস্ত এবং কার্যনির্বাহী কমিটি কাউন্সিল অনুমোদিত সব ক্ষমতা প্রয়োগ এবং কার্য সম্পাদন করতে পারবে বলে বিধান করা হয়েছে।
এছাড়া বিলে কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলী, কাউন্সিলের সভা, কার্যনির্বাহী কমিটি গঠন, রেজিস্ট্রার নিয়োগ, কর্মচারি নিয়োগ, কমিটি গঠন, ভেটেরিনারি শিক্ষার স্বীকৃতি, স্বীকৃতি প্রত্যাহার, ভেটেরিনারি প্রাকটিশনারদের নিবন্ধন, নিবন্ধন প্রত্যাহার, পরীক্ষা, সনদ প্রদান, নিবন্ধিত ভেটেরিনারি প্রাকটিশনারদের তালিকা প্রকাশ এবং তাদের দায়িত্ব ও কর্তব্য, প্যারাভেটদের শিক্ষার স্বীকৃতি, প্যারাভেটদের নিবন্ধন ও তাদের কার্যক্রম, নিবন্ধন স্থগিত, কাউন্সিলের বাজেট ও তহবিল, কল্যাণ তহবিল গঠন, হিসাবরক্ষণ ও নিরীক্ষাসহ অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে বেসরকারি ভেটেরিনারি ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার স্থাপন, কার্যক্রম, সেবার মান নিশ্চিত, নিবন্ধন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতা, বিধান লংঘনজনিত অপরাধের বিচার ও দন্ড প্রদানের বিধান করা হয়েছে।
জাতীয় পার্টির ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ, পীর ফজলুর রহমান, ও বিএনপির রুমিন ফারহানা বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠভোটে নাকচ হয়ে যায়।
বাসস/এমআর/২১৫৫/-অমি