কারাগারকে পরিপূর্ণ সংশোধনাগার হিসেবে গড়ে তোলার আহবান রাষ্ট্রপতির

392

ঢাকা, ১৯ মার্চ, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ কারাগারকে পরিপূর্ণ সংশোধনাগার হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্টদের আন্তরিকভাবে কাজ করার আহবান জানিয়েছেন।
আগামীকাল ২০ মার্চ হতে শুরু কারা সপ্তাহ-২০১৮ উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহবান জানান।
‌‍‍কারা সপ্তাহ-২০১৮ উপলক্ষে রাষ্ট্রপতি বাংলাদেশ জেল এর সকল কর্মকর্তা-কর্মচারী ও কারাবন্দিসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
তিনি বলেন, কারা কর্তৃপক্ষের আন্তরিক কর্মনিষ্ঠা দেশের কারা ব্যবস্থাপনাকে ভবিষ্যতে কাঙ্খিত সাফল্যের পথে এগিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি কারাগারকে পরিপূর্ণ সংশোধনাগার হিসেবে গড়ে তুলবে। কারা সপ্তাহ পালন-এ লক্ষ্য বাস্তবায়নে ইতিবাচক অবদান রাখবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।
আবদুল হামিদ বলেন, কোনো মানুষই অপরাধী হয়ে জন্মগ্রহণ করে না। পারিপার্শ্বিক পরিবেশ ও পরিস্থিতিই মানুষকে অপরাধপ্রবণ করে তোলে। তাই কারাবন্দিদের মানসপট থেকে অপরাধপ্রবণতা দূর করতে সংশোধনমূলক কর্মকা-ের ভূমিকা অনস্বীকার্য। বন্দিদের কৃত অপরাধের জন্য অনুশোচনাবোধে উদ্দীপ্তকরণ এবং সংশোধনমূলক কর্মকা-ের অংশ হিসেবে কারাগারে আটক বন্দিদের প্রাথমিক ও ধর্মীয় শিক্ষা প্রদানসহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান বন্দিদের সমাজে পুনর্বাসনে ভূমিকা রাখবে।
তিনি বলেন, কারাবাস শেষে জীবিকার জন্য কারাগারে প্রাপ্ত প্রশিক্ষণ কাজে লাগানোর সুযোগ থাকলে বন্দিগণ প্রশিক্ষণ গ্রহণে আগ্রহী হবে। কারা কর্তৃপক্ষ বন্দিদের জন্য প্রশিক্ষণের কলেবর বৃদ্ধিসহ লাগসই প্রশিক্ষণের আয়োজন করলে তা বন্দিদের পুনর্বাসনে সহায়ক হবে।