বাজিস-৯ : পিরোজপুরে কৃষিতে পাইলট প্রকল্পের কাজ শুরু

158

বাজিস-৯
পিরোজপুর-প্রকল্প
পিরোজপুরে কৃষিতে পাইলট প্রকল্পের কাজ শুরু
পিরোজপুর ১৯ জুন, ২০১৮ (বাসস) : জেলায় সৌরশক্তি ও পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি পাইলট প্রকল্পের কাজ শুরু হয়েছে। পিরোজপুর জেলার সদর উপজেলা সহ দেশের ৪১টি জেলার ১০০টি উপজেলাকে এই প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে।
২০১৭-২০১৮ অর্থ বছরে শুরু হওয়া এ পাইলট প্রকল্পের মেয়াদ নির্ধারণ করা হয়েছে ২০২১-২০২২ অর্থ বছর পর্যন্ত। কৃষি মন্ত্রণালয়ের জেলা ও উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তারা এই প্রকল্পের মাধ্যমে কৃষকদের মাঝে সচেতনতা সৃষ্টি এবং ফসলের উৎপাদন বৃদ্ধির বিভিন্ন বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রদান করবেন।
পিরোজপুরের কৃষি প্রকৌশলী দীপংকর বালা জানান, সেচ কাজে সৌরশক্তি ব্যবহার করে প্রায় শতভাগ জ্বালানি তেল বা বিদ্যুৎ সাশ্রয়, সেচ কাজে ভু-উপরিস্থ পানি ব্যবহার করে প্রাকৃতিক ভারসাম্য রক্ষা, উন্নত ও অন্যান্য সেচ পদ্ধতিসহ বিভিন্ন বিষয় ইতিমধ্যেই জেলায় ২৫জন কৃষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এ পাইলট প্রকল্পের অধীনে সোলার সেচ প্রর্দশনী, ড্রিপ পদ্ধতিতে সেচ প্রদর্শনী, বারিড পাইপ সেচ প্রদর্শনী এবং পাতকুয়া খনন করে ব্যবহারসহ মোট ৪টি করে প্রদর্শনী ক্ষেত স্থাপন করা হবে। পাতকুয়ায় বৃষ্টির পানি সংরক্ষণেরও ব্যবস্থা থাকবে। পিরোজপুর সদর উপজেলার ২৬ হাজার ৬শত কৃষকের মাঝে সচেতনতা সৃষ্টি করা গেলে সৌরশক্তির ব্যবহার এবং ভু উপরিস্থ পানি ব্যবহারে পরিবেশের ভারসাম্য বজায় রাখা সম্ভব হবে এবং তারা কম খরচে অধিক ফসল উৎপাদনকরতে পারবেন।
বাসস/সংবাদদাতা/১৭৪০/মরপা