গত ৮ অর্থবছরে ৩৯৮৭,৫৫,০২,৫৩৪ টাকা ভূমি উন্নয়ন কর আদায় হয়েছে : ভূমিমন্ত্রী

352

সংসদ ভবন, ১৯ জুন, ২০১৮ (বাসস) : ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, গত ৮ অর্থবছরে ৩ হাজার ৯৮৭ কোটি ৫৫ লাখ ২ হাজার ৫৩৪ টাকা ভূমি উন্নয়ন কর আদায় করা হয়েছে।
তিনি আজ সংসদে সরকারি দলের দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, এর মধ্যে ২ হাজার ৩৭৮ কোটি ৪১ লাখ ৯১ হাজার ৩৪ টাকা সাধারণ এবং ১ হাজার ৬০৯ কোটি ১৩ লাখ ১১ হাজার ৫শ’ টাকা সংস্থা কর আদায় হয়েছে।
তিনি বলেন, ২০০৯-১০ অর্থবছরে ১৯৩ কোটি, ১৬ লাখ ২ হাজার ২৪৭ টাকা সাধারণ এবং ৩৩ কোটি ১১ লাখ ১৬ হাজার ৩৬৭ টাকা সংস্থা কর আদায় করা হয়েছে, ২০১০-১১ অর্থবছরে ২১১ কোটি, ৬ লাখ ১৭ হাজার ৬৮৯ টাকা সাধারণ এবং ৩৩ কোটি ৩৫ লাখ ৪৭ হাজার ২৩২ টাকা সংস্থা কর আদায় করা হয়েছে, ২০১১-১২ অর্থবছরে ২৪২ কোটি, ৫৯ লাখ ৮৪ হাজার ৫৫১ টাকা সাধারণ এবং ৪০ কোটি ৪ লাখ ৯৬ হাজার ৭৫৭ টাকা সংস্থা কর আদায় করা হয়েছে, ২০১২-১৩ অর্থবছরে ২৬০ কোটি, ৬৬ লাখ ৭৬ হাজার ৯৩৫ টাকা সাধারণ এবং ৩৩ কোটি ৬৫ লাখ ৭৪ হাজার ২৪৮ টাকা সংস্থা কর আদায় করা হয়েছে।
তিনি বলেন, এছাড়া ২০১৩-১৪ অর্থবছরে ২৮৪ কোটি, ৯৩ লাখ ২৪ হাজার ১৮৪ টাকা সাধারণ এবং ৭২ কোটি ২ লাখ ৪৫ হাজার ১৮ টাকা সংস্থা কর আদায় করা হয়েছে, ২০১৪-১৫ অর্থবছরে ৩০২ কোটি, ৫৪ লাখ ১৪ হাজার ৫৩৯ টাকা সাধারণ এবং ৭৭ কোটি ৯৩ লাখ ২৬ হাজার ৪৪৩ টাকা সংস্থা কর আদায় করা হয়েছে, ২০১৫-১৬ অর্থবছরে ৪৩৬ কোটি, ৯ লাখ ৭৫ হাজার ৪১০ টাকা সাধারণ এবং ৯১ কোটি ৮৬ লাখ ৮৮ হাজার ৮১০ টাকা সংস্থা কর আদায় করা হয়েছে।
ভূমিমন্ত্রী বলেন, ২০১৬-১৭ অর্থবছরে ৪৪৭ কোটি, ৩৫ লাখ ৯৫ হাজার ৪৭৯ টাকা সাধারণ এবং ১ হাজার ২২৭ কোটি ১৩ লাখ ১৬ হাজার ৬২৫ টাকা সংস্থা কর আদায় করা হয়েছে।