শিল্পী বেলায়েত হোসেনের একক আবৃত্তি অনুষ্ঠিত

475

ঢাকা, ৬ জুলাই, ২০১৯ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, বাঙালি শিল্প- সংস্কৃতি ও সাহিত্যের জগতে আবৃত্তি শিল্প সাম্প্রতিককালে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। কবিতাপ্রেমী মানুষের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আবৃত্তি জনপ্রিয়তা লাভ করেছে।
তিনি বলেন,আবৃত্তির মাধ্যমে শিল্পীরা সরাসরি পাঠক ও শ্রোতাদের সামনে কবিতার রস তুলে ধরেন, যার কারণে পাঠকও সহজে মুগ্ধ হন। এই শিল্পের প্রসারের কারণে দেশের সংস্কৃতিক্ষেত্রে শুধু নয়, নানা বিষয়ে মেধাবী ও সৃষ্টিশীল মানুষ গড়ে উঠছেন।
অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক দেশের প্রথিতযশা বাচিক শিল্পী বেলায়েত হোসেন-এর একক আবৃত্তি অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এই অভিমত রাখেন। ইএমকে হ্যাপি আওয়ার-এর প্রযোজনায় “আলোর পথযাত্রী” শিরোনামের এ আবৃত্তি পরিবেশনা গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত হয় রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টাঁরে। এতে বিশেষ অতিথি ছিলেন খ্যাতিমান আবৃত্তি শিল্পী জয়ন্ত্র চট্টোপাধ্যায়।
জয়ন্ত চট্টোপাধ্যায় বলেন, এক সময় দেশে আবৃত্তি শিল্পীর সংখ্যা ছিলো কয়েকজন। শ্রোতার সংখ্যাও ছিল কম। বর্তমানে শুধু রাজধানী নয়, সকল জেলাতেই মেধাবী শিল্পী সৃষ্টি হয়েছেন। আর শ্রোতা এখন ঘরে ঘরে। সংস্কৃতির জন্য এটা খুবই সুখের বিষয়।
শিল্পী বেলায়েত হোসেন তার পরিবেশনায় রবীন্দ্রনাথ, নজরুল, কালিদাস, জীবনানন্দ দাশ, শামসুর রাহমান, শহীদ কাদরীসহ ১৩ কবির একুশটি কবিতা আবৃত্তি করেন। তার দরাজকন্ঠের আবৃত্তিতে পরিবেশনায় নানা রঙের, আঙ্গিকের, রুপের ও রসের বৈচিত্র্যপূর্ণ আবহ উপভোগ করেন শ্রোতারা।