বাসস ক্রীড়া-১৮ : হাফ-সেঞ্চুরিতে অনন্য কীর্তি সাকিবের

285

বাসস ক্রীড়া-১৮
ক্রিকেট-বাংলাদেশ-পাকিস্তান
হাফ-সেঞ্চুরিতে অনন্য কীর্তি সাকিবের
লর্ডস (লন্ডন), ৫ জুলাই, ২০১৯ (বাসস) : দ্বাদশ বিশ্বকাপে আরও একটি কীর্তি গড়লেন বাংলাদেশের সেরা খেলোয়াড় সাকিব আল হাসান। ওয়ানডে ক্রিকেটের চতুর্থ খেলোয়াড় হিসেবে ৫ হাজার রান, ২৫০ উইকেট ও ৫০ ক্যাচ নেয়ার মাইলফলক স্পর্শ করলেন তিনি। ব্যাট হাতে ৫ হাজার রান ও বল হাতে ২৫০ উইকেট শিকার আগেই করেছিলেন তিনি। তবে আজ লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ফিল্ডার হিসেবে ১টি ক্যাচ নিয়ে নিজের ক্যারিয়ারে সেই সংখ্যাটা ৫০এ নিয়ে যান সাকিব। পাকিস্তানের বিপক্ষে খেলতে নামার আগে সাকিবের ক্যাচ ছিলো ৪৯টি। পাকিস্তানের মিডল-অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজের ক্যাচ নিয়ে এই বিভাগে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন সাকিব। যার মাধ্যমে ওয়ানডেতে চতুর্থ খেলোয়াড় হিসেবে ৫হাজার রান, ২৫০ উইকেট ও ৫০ ক্যাচ নেয়ার মাইলফলক স্পর্শ করেন তিনি।
সাকিবের আগে এই এমন মাইলফলক স্পর্শ করেছিলেন শ্রীলংকার সনাথ জয়সুরিয়া, দক্ষিণ আফ্রিকার জক ক্যালিস ও পাকিস্তানের শহীদ আফ্রিদি।
ওয়ানডেতে ৪৪৫টি ম্যাচ খেলে জয়সুরিয়া ১৩৪৫০ রান, ৩২৩ উইকেট ও ১২৩টি ক্যাচ নেন। ৩২৮ ম্যাচ খেলে ক্যালিস ১১৫৭৯ রান, ২৭৩ উইকেট ও ১৩১টি ক্যাচ নিয়েছিলেন। জয়সুরিয়া-ক্যালিসের পর ৩৯৮ ম্যাচে ৮০৬৪ রান, ৩৯৫ উইকেট ও ১২৭টি ক্যাচ নেন আফ্রিদি।
পাকিস্তানের বিপক্ষে ব্যাট করতে নামার আগে ওয়ানডেতে সাকিবের পরিসংখ্যান ২০৬ ম্যাচে ব্যাট হাতে ৬২৫৯ রান, বল হাতে ২৬০ উইকেট ও ৫০টি ক্যাচ।
বাসস/এএসজি/এএমটি/২১১০/স্বব