বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে রেকর্ড গড়লেন আর্চার

419

লন্ডন, ৪ জুলাই, ২০১৯ (বাসস) : বিশ্বকাপের এক আসরে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়লেন পেসার জোফরা আর্চার। বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে একটি মাত্র উইকেট সংগ্রহ করেই ইংলিশ বোলারদের অতীত রেকর্ড ভেঙ্গে দেন জোফরা। এর আগে ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ১৬ উইকেট নিয়ে এই রেকর্ডটি গড়েছিলেন ইয়ান বোথাম। ১৪ উইকেট নিয়ে তালিকার ২য় স্থানে ছিলেন এন্ড্রু ফ্লিনটফ।
বার্বাডোজে জন্মগ্রহনকারী ২৪ বছর বয়সী এই গতি তারকা গতকাল নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিলকে আউট করেই নতুন রেকর্ডটি গড়েন। ১৯৯২ আসরে ১৬ উইকেট নিয়ে এতদিন এই তালিকার শীর্ষ স্থানটি দখল করে রেখেছিলেন ইংলিশ কিংবদন্তী বোথাম। ২০০৭ সালের আসরে ১৪ উইকেট নিয়ে ফ্লিনটফ কাছাকাছি পৌঁছালেও ভাংতে পারেননি বোথামের রেকর্ড। ১৯৮৩ সালে ১৩ উইকেট সংগ্রহকারী ভাইস মার্কস রয়েছেন তার পরের স্থানে। চলতি আসরে তার সমান সংখ্যক উইকেট লাভ করেছেন আরেক ইংলিশ পেসার মার্ক উড।
২০১৯ বিশ্বকাপের ইংল্যান্ড স্কোয়াডে স্থান পেয়েই গনমাধ্যমের শিরোনাম হন আর্চার। গত মার্চে ব্রিটিশ পাসপোর্ট পাওয়ার পরই ইংল্যান্ড দলে খেলার স্বীকৃতি পান তিনি। যদিও অনভিজ্ঞ আর্চারকে দলভুক্ত করায় কিছু কিছু ইংলিশ খেলোয়াড় নাখোশ হয়েছিলেন। কিন্তু বিশ্ব ব্যাপী টি-২০ ক্রিকেট খেলে বেড়ানো আর্চার বিশ্বকাপের আগে পাকিস্তানের বিপক্ষে ৫ ম্যাচের ওডিআই সিরিজে সুযোগ পেয়েই নিজের দক্ষতা প্রমাণে সক্ষম হন।
২০১৯ বিশ্বকাপের শুরু থেকেই নতুন বলে গতি ও সঠিক নিশানায় বোলিং করে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের তঠস্থ আর্চার। ইংল্যান্ডের নিস্প্রান উইকেটেও গতি দিয়ে প্রতিপক্ষের টেল এন্ডারদেরও ঘায়েল করেন তিনি। দলে আর্চারকে উপযুক্ত সহায়তা দিয়ে আসছেন সতীর্থ পেসার ক্রিস ওকস, মার্ক উড ও লিয়াম প্লানকেট। তারা নিয়মিতভাবেই ফ্ল্যাট ট্রাকে সফলতা এনে দিচ্ছেন ইংলিশ শিবিরে।
বিশ্বকাপের এক আসরে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ উইকেট:
১৭*-জোফরা আর্চার(২০১৯)
১৬- বোথাম(১৯৯২)
১৪- ফ্লিনটফ(২০০৭)
১৩-মার্কস(১৯৮৩)
১৩ হেমিংস(১৯৮৭)
১৩* উড(২০১৯)