বাসস ক্রীড়া-১৬ : বিশ্বকাপে অস্ট্রেলিয়া এবং ভারত লক্ষ্যণীয় দুই দল : লয়েড

292

বাসস ক্রীড়া-১৬
ক্রিকেট-বিশ্বকাপ
বিশ্বকাপে অস্ট্রেলিয়া এবং ভারত লক্ষ্যণীয় দুই দল : লয়েড
লন্ডন, ২ জুলাই, ২০১৯ (বাসস/এএফপি) : ওয়েস্ট ইন্ডিজ গ্রেট ক্লাইভ লয়েডের বিশ্বাস বিশ্বকাপে অস্ট্রেলিয়া ও ভারত দুই লক্ষণীয়। তবে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারাতে হলে বিরাট কোহলির দলকে ব্যাটিংয়ে উন্নতির আহবান জানান তিনি।
টুর্নামেন্টে এ পর্যন্ত কেবলমাত্র ভারতের কাছে হারা অস্ট্রেলিয়া সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে।
বাংলাদেশকে হারাতে পারলে শেষ চারে অস্ট্রেলিয়ার মোকাবেলা করতে হতে পারে ভারতকে।
১৯৭৫ ও ১৯৭৯ দুই বার বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ দলকে নেতৃত্ব দেয়া লয়েড অস্ট্রেলিয়া ও ভারতের পারফরমেন্সে মুগ্ধ।
আইসিসির এক লামে লয়েড লিখেছেন, ‘এই বিশ্বকাপে আমার কাছে লক্ষ্যনীয় দল হচ্ছে এ দুটি।’
‘অন্য দলগুলোর তুলনায় তারা কন্ডিশনটা অনেক ভাল বুঝতে পেরেছে।’
তবে রোববার এজবাস্টনে ইংল্যান্ডের কাছে ভারতীয় দলের ৩১ রানে পরাজয়ে কোহলির দলের একটা দুর্বলতা ফুটে উঠেছে-মন্তব্য করেন লয়েড।
তিনি বলেন,‘শেষ দিকে স্পিনারদের বিপক্ষে আক্রমনাত্মক হয়ে ইংল্যান্ড সঠিক পথে ম্যাচ খেলেছে।’
নিউজিল্যান্ডের বিপক্ষে ৭১ রান করা অস্ট্রেলিয়ার বাঁ-হতি এ্যালেক্স ক্যারিকে টুর্নামেন্টের সম্ভাব্য তারকা হিসেবে চিহ্নিত করেন লয়েড।
তিনি বলেন, ‘ক্যারি তুলনামুলক কম পরিচিত। তবে পরিপক্কতার সাথে ব্যাট করেছেন। তার আক্রমনাত্মক হওয়া স্বাধীনতা আছে। তবে একটা বাউন্ডারি পেতে দক্ষতার কৌশলও দরকার।’
জেসন হোল্ডারের নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজ ইতোমধ্যেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে এবং তাদের কেবলমাত্র আফগানিস্তানের বিপক্ষে একটি ম্যাচ বাকি আছে।
তার সাবেক দলটি সোমবার শ্রীলংকার কাছে পরাজিত হয়েছে। তবে একটি অসাধারন ইনিংসের মাধ্যমে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যাওয়া উঠতি তারকা নিকোলাস পুুরানের প্রশংসা করেন লয়েড।
লয়েড বলেন, ‘এ টুর্নামেন্টে পুরান খুবই ভাল করছে এবং সে সত্যিকারের এমন একজন খেলোয়াড় যাকে আমরা ভবিষ্যতের জন্য গড়তে পারি।’
‘এখনো তার শেখার অনেক কিছু আছে। তবে তার মধ্যে আনকোরা অনেক কিছু আছে আগামী কয়েক বছরের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের জন্য একজন ভাল খেলোয়াড় হয়ে উঠতে পারে সে।’
বাসস/এএফপি/১৯৩০/স্বব