বাসস রাষ্ট্রপতি-১ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : বিবেকহীন ব্যবসায়ীদের বিরুদ্ধে রুখে দাঁড়ান : রাষ্ট্রপতি

321

বাসস রাষ্ট্রপতি-১ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
রাষ্ট্রপতি-শিল্প
বিবেকহীন ব্যবসায়ীদের বিরুদ্ধে রুখে দাঁড়ান : রাষ্ট্রপতি

শিল্পায়নের প্রত্যাশিত লক্ষ্য অর্জনের জন্য বেসরকারি খাতের বিকাশের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘বেসরকারি খাত যত শক্তিশালী হবে শিল্পায়নের গতি ততই বৃদ্ধি পাবে।’
মাছ, সামুদ্রিক খাদ্য, তেল, গ্যাসসহ সমুদ্রে বাংলাদেশের প্রাকৃতিক সম্পদের বিপুল সম্ভাবনা রয়েছে উল্লেখ করে আবদুল হামিদ বলেন, এই সম্পদ ব্লু ইকোনমির ব্যাপক বিস্তৃতি এবং বিদেশী বিনিয়োগের ক্ষেত্রে সহায়ক হবে।
তিনি আরো বলেন, ‘সফটওয়ার তৈরি, সমুদ্র সম্পদ আহরণ, হিমায়িত মাছ, চামড়া ও চামড়াজাত পণ্য, সিরামিক, ওষুধ, প্লাস্টিক, আসবাবপত্র, দেশীয় বস্ত্র, পাট ও পাটের তৈরি পণ্য, কৃষি পণ্য, পর্যটন, আউট সোর্সিং, অটোমোবাইল, মোটরসাইকেল, বাইসাইকেল, শিক্ষা, স্বাস্থ্য, আইসিটি, নবায়নযোগ্য জ্বালানি ও মহাকাশ গবেষণাসহ বিভিন্ন সেক্টরের বিকাশের সম্ভাবনা অন্বেষণে বিনিয়োগের বিরাট সুযোগ রয়েছে।’
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি, শিল্প সচিব মো. আবদুল হালিম এবং রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপতি পরে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য বিভিন্ন শিল্প ইউনিটের ১৪ জন প্রতিনিধির হাতে পুরস্কার তুলে দেন।
ভারী শিল্প, মাঝারি শিল্প, ক্ষুদ্র শিল্প, কুটির শিল্প ও হাইটেক শিল্পসহ সকল বৃহৎ সেক্টরকে সমন্বিত করে ৬টি বিভাগে এই পুরস্কার দেয়া হয়।
বৃহৎ শিল্প বিভাগে পুরস্কার পেয়েছেন- স্কয়ার ফার্মাসিউটিক্যাল লি.-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তপন চৌধুরী, এনভয় টেক্সটাইল লি.-এর চেয়ারম্যান মোবারক আলী।
মাঝারি শিল্প বিভাগে পুরস্কার পেয়েছেন- গ্রীন টেক্সটাইল লি.-এর এমডি তানভীর আহমেদ, ডি এন্ড এস প্রিটি ফ্যাশন লি.-এর এমডি রাজিন আহম্মদ ও জেএমই এগ্রো লি.-এর এমডি চৌধুরী হাসান মাহমুদ।
ক্ষুদ্র শিল্প বিভাগে পুরস্কার পেয়েছেন- অকো টেক্স লি.-এর এমডি প্রকৌশলী আবদুস সোবহান, এপিএস এপারেলস লি.-এর এমপি মো. শামীম রেজা ও বিএসপি ফুড প্রডাক্ট (প্রাইভেট) লি.-এর এমডি অজিত কুমার দাস।
অতি ক্ষুদ্র শিল্প বিভাগে পুরস্কার পান- স্মার্ট লেদার প্রোডাক্ট-এর প্রতিষ্ঠাতা ও মালিক বেগম মাসুদা ইয়াসমিন উর্মি। কুটির শিল্প বিভাগে পুরস্কার পেয়েছেন- কোর দ্য জুট ওয়ার্কস এন্ড প্রতিবেশি প্রশিক্ষণ কেন্দ্র এবং কুটির শিল্প উন্নয়ন সংস্থার পরিচালক বার্থ গীতি বারোই। তাছাড়া, হাই-টেক শিল্প বিভাগে পুরস্কার পেয়েছেন- সার্ভিস ইঞ্জিন লি.-এর চেয়ারম্যান এএসএম মহিউদ্দিন মোমেন ও নেসানিয়া লি.-এর মালিক বেগম রোকসানা পারভীন।
বাসস/এমআইআর/অনুবাদ-জেহক/২০১২/মমআ/-কেএমকে