জয়পুরহাটে আইপিএম প্রযুক্তি সম্প্রসারণে কৃষক প্রশিক্ষণ

230

জয়পুরহাট, ২৯ জুন, ২০১৯ (বাসস) : নিরাপদ ফসল উৎপাদনে জৈবসার ব্যবহার এবং রাসায়নিক বালাইনাশকের ব্যবহার হ্রাস এবং বালাইনাশক ব্যবস্থাপনা (আইপিএম) প্রযুক্তি সম্প্রসারণ বিষয়ক কৃষক প্রশিক্ষণের জন্য শনিবার আইপিএম কৃষক মাঠ দিবসের আয়োজন করা হয়।
কুমড়া জাতীয় ১৭ প্রকার সবজি ফসলের ক্ষতিকারক ফলছিদ্রকারী মাছি পোকা দমনে ফেরোমন ফাঁদ ও জৈব বালাইনাশক ব্যবহারের প্রযুক্তিসমূহ সম্প্রসারণের উদ্দেশ্যে, পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় সদর উপজেলা কৃষি অফিস ভাদসা ইউনিয়নের সন্যাসতলী আইপিএম কৃষক মাঠ স্কুল পরিচালনার মাধ্যমে কৃষকদের হাতে-কলমে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করে স্থানীয় কৃষি বিভাগ।
জৈব কৃষি ও জৈবিক বালাই ব্যবস্থাপনা প্রযুক্তি সম্প্রসারণ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন খামারবাড়ীর বালাইনাশক ব্যবস্থাপনা বিশেষজ্ঞ কৃষিবিদ সেরাজুল ইসলাম। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো: শহিদুল ইসলাম , ও কৃষি সম্প্রারণ কর্মকর্তা ফারজানা হক । কৃষক মাঠ স্কুলে ৫০ জন কৃষক-কৃষাণী হাতে-কলমে বালাইনাশক ব্যবস্থাপনা প্রযুক্তি সর্ম্পকে প্রশিক্ষণ গ্রহণ করছেন। প্রশিক্ষণে ক্ষতিকর ও উপকারি পোকামাকড় চেনা এবং বালাইনাশক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ক্ষতিকর পোকামাকড় দমন বিষয়ে জ্ঞান লাভ করছেন কৃষকরা। এতে কীটনাশক ব্যবহার না করে নিারাপদ ফসল উৎপাদনে সক্ষমতা অর্জন করবেন স্থানিয় কৃষক-কৃষাণীরা বলে জানান, বালাইনাশক ব্যবস্থাপনা বিশেষজ্ঞ কৃষিবিদ সেরাজুল ইসলাম।

image_printPrint