জাতীয় বীজ মেলা শুরু হচ্ছে আগামীকাল

247

ঢাকা, ২৭ জুন, ২০১৯ (বাসস) : তিন দিনব্যাপী জাতীয় বীজ মেলা শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। শেষ হবে আগামী ৩০ জুন। মেলা সকাল ৯ থেকে রাত ৮ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।
এবারের বীজ মেলার প্রতিপাদ্য ‘খাদ্য উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখবে মানসম্মত বীজের ব্যবহার’। রাজধানীর ফার্মগেটে অবস্থিত বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ কাউন্সিল (বিএআরসি) মিলনায়তন প্রাঙ্গণে এই মেলার উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।
আজ বৃহস্পতিবার সচিবালয়ের কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বীজ অনুবিভাগের মহাপরিচালক আশরাফ উদ্দীন আহমেদ।
তিনি বলেন, মানসম্পন্ন বীজ ব্যবহারের মাধ্যমে ১৫-২০ ভাগের অধিক ফলন পাওয়া সম্ভব। সপ্ত পঞ্চবার্ষিক পরিকল্পনা ও এসডিজির লক্ষ্যমাত্রা অনুযায়ী ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য ও পুষ্টি নিশ্চিতকরণে এবং টেকসই খাদ্য নিরাপত্তা অর্জনে চাহিদা মাফিক মানসম্মত বীজ উৎপাদন ও সরবরাহ বাড়ানো প্রয়োজন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে বীজের গুণগত মান নিয়ন্ত্রণে সরকার ইতোমধ্যে জাতীয় বীজ নীতি-১৯৯৩, জাতীয় বীজ নীতি-২০১৮, জাত সুরক্ষা ও মেধাস্বত্ব আইন-২০১৯ প্রণয়ন করেছে। বাংলাদেশে এসডিজি-২ অর্জনের জন্য ২০১৯-২০৩০ সালে ফসলের উচ্চ ফলনশীল জাতের মানসম্মত বীজের সরবারহ ৭ লাখ ৭৮ হাজার ৬৪৪ মেট্রিক টনে উন্নীত করা প্রয়োজন। জাতীয় পর্যায়ে মানসম্মত বীজের উৎপাদন ও সরবরাহ বাড়াতে উদ্ভিদ প্রজননবিদ, বীজ প্রযুক্তিবীদ, কৃষি ও নিতি নির্ধারকের সমন্বয়ে একটি সমন্বিত পরিকল্পনা গ্রহণ করা হবে।
জাতীয় বীজ মেলা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

image_printPrint