বাসস রাষ্ট্রপতি-১ : কৃষক পর্যায়ে মানসম্মত বীজ উৎপাদনে প্রযুক্তির সম্প্রসারণে সচেষ্ট হতে হবে : রাষ্ট্রপতি

183

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি-বাণী
কৃষক পর্যায়ে মানসম্মত বীজ উৎপাদনে প্রযুক্তির সম্প্রসারণে সচেষ্ট হতে হবে : রাষ্ট্রপতি
ঢাকা, ২৭ জুন, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ কৃষক পর্যায়ে মানসম্মত বীজ উৎপাদন, সংরক্ষণ ও ব্যবহারে আধুনিক প্রযুক্তি প্রয়োগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি কৃষি বিষয়ক প্রযুক্তি সম্প্রসারণে সচেষ্ট হতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।
রাষ্ট্রপতি ‘জাতীয় বীজ মেলা-২০১৯’ উপলক্ষে আজ এক বাণীতে এ আহবান জানান।
কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে রাজধানী ঢাকায় আগামীকাল শুক্রবার থেকে রোববার (২৮ থেকে ৩০ জুন) পর্যন্ত তিন দিনব্যাপি ‘জাতীয় বীজ মেলা ২০১৯’ অনুষ্ঠিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে আবদুল হামিদ বলেন, টেকসই কৃষি উৎপাদন নিশ্চিতে মানসম্মত বীজের প্রয়োজনীয়তা অপরিহার্য। তিনি বলেন, ‘আমি মনে করি এ প্রেক্ষাপটে এবারের জাতীয় বীজ মেলার প্রতিপাদ্য ‘খাদ্য উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখবে মানসম্মত বীজের ব্যবহার’ যথাযথ হয়েছে।
রাষ্ট্রপতি বলেন, বীজ কৃষির প্রধান উপকরণ। ফসল উৎপাদনে বীজ মুখ্য ভূমিকা পালন করে। সেক্ষেত্রে কৃষির অগ্রযাত্রাকে টেকসই করতে ফসল উৎপাদন বৃদ্ধিতে সুস্থ, সবল ও সুপুষ্ট উন্নতমানের বীজের ব্যবহার নিশ্চিত করতে হবে।
বর্তমান সরকারের অব্যাহত প্রচেষ্টায় সাম্প্রতিক সময়ে কৃষি উৎপাদনে বিপ্লব সাধিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, কৃষির এই অগ্রযাত্রায় বিভিন্ন ফসলের মানসম্মত বীজের ব্যবহার বৃদ্ধি নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।
আবদুল হামিদ মনে করেন, ‘জাতীয় বীজ মেলা ২০১৯’ কৃষকসহ বীজ উৎপাদন, বিপণন ও সম্প্রসারণের সাথে যুক্ত সরকারি-বেসরকারি সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মানসম্মত বীজের উৎপাদন ও ব্যবহারে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করবে।
রাষ্ট্রপতি উল্লেখ করেন, কৃষির আধুনিকায়নের সাথে বিভিন্ন শাকসবজি ও মাঠ ফসলের উচ্চফলনশীল, হাইব্রিড জাতের বীজের ব্যবহার আগের চেয়ে অনেকগুণ বেড়েছে।
তিনি বলেন,আগামীতে বীজের আমদানি নির্ভরতা আরো কমিয়ে দেশীয় প্রতিষ্ঠানের মাধ্যমে বিভিন্ন ফসলের মানসম্মত বীজ উৎপাদন ও সম্প্রসারণের জন্য সংশ্লিষ্ট সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রচেষ্টা জোরদার করতে হবে।
রাষ্ট্রপতি ‘জাতীয় বীজ মেলা ২০১৯’র সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/জেডআরএম/১৭১২/-জেজেড