সিলেটে ৪ দিনব্যাপী চলচ্চিত্র উৎসব শুরু

366

সিলেট, ১৮ মার্চ, ২০১৬ (বাসস) : আজ রোববার থেকে শুরু হয়েছে ৪ দিনব্যাপী সিলেট চলচ্চিত্র উৎসব-২০১৮। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে দ্বিতীয়বারের মতো এ আয়োজন চলবে আগামী ২১ মার্চ পর্যন্ত।
আজ বিকেল ৫টায় প্রদর্শিত হয়েছে চলচ্চিত্র নির্মাতা মোর্শেদুল ইসলামের চলচ্চিত্র ‘আঁখি ও তার বন্ধুরা’। উৎসবে মোট ৯৭টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। এছাড়াও প্রদর্শিত হবে ৫টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।
বেলা ১১টায় কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন সিকৃবির ভারপ্রাপ্ত উপাচার্য ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। এ ছাড়া উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ডু, প্রফেসর ড. নির্মল চন্দ্র রায়, প্রফেসর ড. জীবণ কৃষ্ণ সাহাসহ আগত নবীন চলচ্চিত্র নির্মাতারা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।
অতিথিবৃন্দ আয়োজকদের সাধুবাদ জানিয়ে বক্তরা বলেন, সিলেট চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হওয়ার পরে স্বল্পসময়ে আন্তর্জাতিক অঙ্গনে খুব ভাল সাড়া জাগিয়েছে। স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাতাদের জন্য অচিরেই এ উৎসব ভালো প্ল্যাটফর্ম হয়ে দাঁড়াবে।
প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত উৎসব প্রাঙ্গণে চলচ্চিত্র প্রদর্শিত হবে। স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ প্রদানে গত বছর থেকে যাত্রা শুরু হয় সিলেট চলচ্চিত্র উৎসবের। এবারের আসরে ১২২টি দেশ থেকে ২৮০৮টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়ে, এর মধ্যে ৯৭টি বাছাই করা হয়।
এবারের উৎসবে জুরি হিসেবে রয়েছেন- চলচ্চিত্র নির্মাতা আশরাফ শিশির, চলচ্চিত্র নির্মাতা মুক্তাদির ইবনে সালাম, অভিনেতা মনোজ কুমার। উৎসবের উপদেষ্টা হিসেবে প্রথম আসরের মত এবারও আছেন উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র উৎসব পরামর্শকারী প্রেমেন্দ্র মজুমদার।