আগামী এক দশকে ডিএফআইডি বাংলাদেশের উন্নয়নে বৃহৎ পরিসরে কাজ করতে আগ্রহী : যুদিথ হার্বাস্টন

582

ঢাকা, ২৬ জুন, ২০১৯ (বাসস) : যুক্তরাজ্যের ‘ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট’ (ডিএফআইডি) আগামী এক দশকে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে বৃহৎ পরিসরে কাজ করতে আগ্রহী বলে জানিয়েছেন সংস্থাটির, বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ যুদিথ হার্বাস্টন।
আজ সচিবালয়ে সমাজকল্যাণ মন্ত্রীর অফিস কক্ষে ডিএফআইডি, বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদের সাথে সৌজন্য সাক্ষাতকালে একথা জানিয়েছেন।
যুদিথ হার্বাস্টন প্রতিবন্ধীদের জীবন মান উন্নয়নে বাংলাদেশ সরকার বিশেষ করে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কর্মকান্ডের ভূয়সী প্রশংসা করেন এবং বয়স্ক, অসহায় ও প্রান্তিক জনগোষ্ঠীর কল্যাণে এদেশের সরকারের সাথে একসাথে কাজ করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।
সাক্ষাতকালে বাংলাদেশের সামাজিক নিরাপত্তা কর্মসূচি বিষয়ে অলোচনা করা হয়। এসময় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মিজ জুয়েনা আজিজ, ডিএফআইডি, বাংলাদেশের উর্দ্বতন উন্নয়ন উপদেষ্টা আলেক্সান্ড্রা মেক্লিন ও সামাজিক উন্নয়ন উপদেষ্টা তাহেরা জাবিন উপস্থিত ছিলেন।
সমাজকল্যাণ মন্ত্রী বলেন, বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ পূরণে অঙ্গীকারাবদ্ধ। দেশ থেকে দারিদ্র্যতা নির্মূলে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে, পাশাপাশি ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নের কাজ চলছে। তিনি বলেন, বর্তমান সরকার প্রান্তিক জনগোষ্ঠীকে উন্নয়নের মূল ¯্রােতে আনতে বেশ কিছু প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করছে।
মন্ত্রী অসহায় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পরিচালিত প্রতিবন্ধী, অসহায়, দুস্থ ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বাস্তবায়িত বিভিন্ন কর্মসূচি সম্পর্কে মিজ যুদিথ হার্বাস্টনকে অবহিত করেন।
তিনি বয়স্ক, অসহায় ও দুস্থ মানুষকে শতভাগ সামাজিক নিরাপত্তার আওতায় আনার সরকারের পরিকল্পনা সম্পর্কে তাকে অবহিত করেন এবং এ খাতে ডিএফআইডির সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।