বাসস দেশ-২২ : ভূমধ্যসাগরীয় সংসদীয় ফোরামে সুস্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিতকরণের উপর গুরুত্বারোপ

163

বাসস দেশ-২২
হাবিব মিল্লাত- তিউনিসিয়া
ভূমধ্যসাগরীয় সংসদীয় ফোরামে সুস্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিতকরণের উপর গুরুত্বারোপ
ঢাকা, ২৬ জুন, ২০১৯ ( বাসস ) : তিউনিসিয়ায় অনুষ্ঠিত পূর্ব ভূমধ্যসাগরীয় সংসদীয় ফোরামের প্রথম সভায় টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সবার জন্য সুস্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিতকরণের উপর গুরুত্বারোপ করা হয়েছে।
সংসদ সদস্য ও ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের (আইপিইউ) স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভাপতি প্রফেসর ডাঃ মোঃ হাবিবে মিল্লাত, এমপি এই সভায় অংশ গ্রহন করেছেন।
পূর্ব ভূমধ্যসাগরীয় সংসদীয় ফোরামের প্রথম সভা আজ তিউনিসিয়ার রাজধানীতে অনুষ্ঠিত হয় ।
“স্বাস্থ্য ও মানব কল্যাণে”সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক এই সংসদীয় ফোরামে পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের ২২টি দেশের সংসদ সদস্যসহ, ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন, আরব সংসদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিভিন্ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
হাবিবে মিল্লাত তার বক্তব্যে “সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা” বিষয়ের ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের রেজুলেশন এর অগ্রগতি এবং বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। এছাড়াও তিনি টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সকলের জন্য সুস্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিতকরণের উপর গুরুত্বারোপ করেন।
তিনি জনসাধারনের মানসম্মত স্বাস্থ্য সেবার অধিকার নিশ্চিত করতে জনগনের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের সম্পৃক্ততা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিতএই ফোরাম কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে বলে আশাবাদ প্রকাশ করেন।
উল্লেখ্য, আগামী অক্টোবর মাসে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৪১তম বার্ষিক সভায়“ সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা” বিষয়ক রেজুলেশন গৃহীত হবে। পরে বিভিন্ন দেশের পার্লামেন্ট এই রেজুলেশনের আলোকে তাদের করণীয় ঠিক করবে।
এই রেজুলেশনের প্রস্তাবক হিসেবে হাবিব মিল্লাত বিভিন্ন দেশের সংসদ সদস্যদের সাথে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় সংসদ সদস্যদের করনীয় বিষয়ে মত বিনিময় করছেন এবং বাংলাদেশের বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করে এর প্রয়োজনীয়তা তুলে ধরছেন।
বাসস /সবি/কেসি/১৮২৫/শআ