বাসস সংসদ-৩ : বিশ্বের বিভিন্ন দেশে ৫ হাজার ৩৫ জন কর্মী জেলে আটক রয়েছেন : নুরুল ইসলাম বিএসসি

203

বাসস সংসদ-৩
আটক-বাংলাদেশী কর্মী
বিশ্বের বিভিন্ন দেশে ৫ হাজার ৩৫ জন কর্মী জেলে আটক রয়েছেন : নুরুল ইসলাম বিএসসি
সংসদ ভবন, ১৮ জুন, ২০১৮ (বাসস) : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে ৫ হাজার ৩৫ জন কর্মী বিভিন্ন ধরনের অপরাধের সংশ্লিষ্ট দেশের আইন-শৃংখলা বাহিনী কর্তৃক গ্রেফতার হয়ে জেলে আটক রয়েছেন।
তিনি আজ সংসদে সরকারি দলের নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে এ আরো বলেন, আটক বাংলাদেশের কর্মী ফেরত আনতে আটককৃতদের সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস অথবা হাইকমিশনসমূহ থেকে বিনামূল্যে আইনী সহায়তা দেয়া হচ্ছে।
মন্ত্রী বলেন, আইনগত সহায়তা যথাযথভাবে সম্পন্নের জন্য দূতাবাস বা হাইকমিশনের শ্রম উইংয়ের অনুকূলে ‘আইন সহায়তা সংক্রান্ত সংশ্লিষ্ট খাতে’ ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে প্রতি বছর অর্থ বরাদ্দ দেয়া হয়।
তিনি বলেন, দূতাবাস থেকে নিযুক্ত আইনজীবীর মাধ্যমে মামলাসমূহ পরিচালনা ও তদারকি করা হয়। মামলার শুনানির দিনে দূতাবাসের আইনজীবী ও আইন সহকারী সংশ্লিষ্ট আদালতে উপস্থিত থেকে আইনগত সহায়তা প্রদান করেন।
প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, আইনী প্রক্রিয়ার মাধ্যমে আটক কর্মীদেরকে মুক্ত করে দেশে ফেরত আনয়নে প্রয়োজনে বাংলাদেশ মিশনসমূহের শ্রম কল্যাণ উইং বিমান টিকেটের ব্যবস্থা করে থাকে।
মন্ত্রী বলেন, এছাড়া আটক কর্মীদেরকে মুক্তকরণে বাংলাদেশ মিশনসমূহ সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষ আইন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, আইন প্রয়োগকারী সংস্বথাসহ বিভিন্ন দপ্তর বা সংস্থার সাথে নিয়মিতভাবে যোগাযোগ করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন।
মন্ত্রী বলেন, আটককৃতদেরে মধ্যে সৌদি আরব ৯৭৬ জন, সংযুক্ত আরব আমীরাত ৮৫১ জন, মালয়েশিয়া ৮১০ জন, ওমানে ৪৭৮ জন, বাহরাইন ৪৩৮ জন, কুয়েত ৩৮৪ জন, কাতার ২৩৮ জন এবং ইতালিসহ প্রমুখ দেশসমূহে জেলে আটক রয়েছেন।
বাসস/এমআর/১৬২৫/বেউ/-আসচৌ