তাঁত শিল্পের উন্নয়নে ১৫৮ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে : গোলাম দস্তগীর গাজী

253

সংসদ ভবন, ২৬ জুন ২০১৯ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, দেশের তাঁত শিল্পের উন্নয়নে ১৫৮ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।
তিনি আজ সংসদে সরকারি দলের এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান। তিনি জানান, তাঁতীদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নে চলতি মূলধন সরবরাহ ও তাঁতের আধুনিকায়ন শীর্ষক এ প্রকল্প গ্রহণ করা হয়েছে।
মন্ত্রী বলেন, সর্বশেষ তাঁত জরিপ অনুযায়ী দেশে বর্তমানে হস্ত চালিত তাঁতের সংখ্যা ৩ লাখ ২০ হাজার ৭৮১টি। এছাড়া বন্ধ তাঁতের সংখ্যা ১ লাখ ১৯ হাজার ৬৭৩টি। বন্ধ থাকা তাঁতগুলো পুন:চালুর লক্ষ্যে তাঁতীদের জন্য ক্ষুদ্র ঋণ কর্মসূচির আওতায় মূলধন সরবরাহের ব্যবস্থা নেয়া হয়েছে।
তিনি বলেন, এ কর্মসূচির আওতায় ৪৪ হাজার ২৪০ জন তাঁতীকে ৬৫ হাজার ৪৫১ টি তাঁতের অনুকূলে ৭৫ কোটি ৬ লাখ টাকা ঋণ সহায়তা প্রদান করা হয়েছে।
মন্ত্রী বলেন, এছাড়া সুতা রং আমদানির ক্ষেত্রে তাঁতীদের ব্যবহার্য কতিপয় উপকরণে ৫ শতাংশের অতিরিক্ত শুল্ক ও সমুদয় মূল্য সংযোজন কর মওকুফ করে আমদানির সুযোগ প্রদান করা হয়েছে। এর বাইরে মাদারিপুরের শিবচরে ‘শেখ হাসিনা তাঁত পল্লি’ স্থাপনে প্রকল্প গ্রহণ করা হয়েছে।