রেলওয়ের উন্নয়নে ১০৮৬১৬.৩৭ কোটি টাকা ব্যয়ে ৮১ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে : রেলপথ মন্ত্রী

266

সংসদ ভবন, ২৬ জুন ২০১৯ (বাসস) : রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত নেয়া ১ লাখ ৮ হাজার ৬১৬ কোটি ৩৭ লাখ টাকার ৮১ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।
সরকারি দলের মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে তিনি আজ সংসদে এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, বর্তমান অর্থ বছরে রেল খাতে সংশোধিত এডিপিতে ৭ হাজার ৮৪৭ কোটি ৪৭ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এ অর্থ ব্যয়ে ৪৫টি বিনিয়োগ ও ৩টি কারিগরি সহায়তা প্রকল্প রয়েছে।
তিনি বলেন, রেলের উন্নয়নে নেয়া এসব প্রকল্পের অধীনে বিভিন্ন উন্নয়নমূয়লক কার্যক্রমের মধ্যে রয়েছে, রেলপথের সক্ষমতা বৃদ্ধিকরণ, রেলপথ পুর্নবাসন ও নুতন রেলপথ নির্মাণ, বন্ধ রেল পথ চালুকরণ, বাংলাদেশ-ভারত রেল সংযোগ, চাল্ ুইন্টারচেঞ্জ পয়েন্টসমূহের উন্নয়ন, বন্ধ ইন্টারচেঞ্জ পয়েন্টসমূহ চালু, নতুন ইন্টারচেঞ্জ পয়েন্ট চালু, রোলিংস্টক এর সংকট নিরসন, সিগন্যালিং ও ইন্টারলিং ও ইন্টারলকিং ব্যবস্থার উন্নয়ন, নতুন ট্রেন চালু ও নতুন যাত্রীবাহী কোচ সংযোজন, স্টেশন ও ট্রেনের সুযোগ-সুবিধা বৃদ্ধি ও রেল ব্যবস্থার ডিজিটালাইজেশন।
মন্ত্রী বলেন, এসব প্রকল্পের মধ্যে সরকার দেশের প্রতিটি জেলায় রেল সংযোগ স্থাপনের উদ্যোগ নিয়েছে। বর্তমানে ৪৪টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় রয়েছে। বাকী সব জেলার সাথে রেল সংযোগ স্থাপনের অংশ হিসাবে মুন্সিগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, মেহেরপুর, মাগুরা, সাতক্ষীরা, বরিশাল, বান্দরবান, কক্সবাজার, নড়াইল, ঝালকাঠি, পটুয়াখালী, মানিকঞ্জ, পিরোজপুর ও বরগুনা জেলা রেলওয়ের নেটওয়ার্কের আওতায় আনা হবে। ইতোমধ্যে এর বাস্তবায়ন কাজ শুরু হয়েছে।