রাশিয়ার বিপক্ষে ম্যাচেও আলোচনায় সালাহ’র ফিটনেস

181

সেইন্ট পিটার্সবার্গ, ১৮ জুন ২০১৮ (বাসস) : প্রথম ম্যাচে নিজেদের প্রমানে স্বাগতিক রাশিয়া সফল হলেও দলের তারকা মোহাম্মেদ সালাহ’র ইনজুরির কারণে উরুগুয়ের কাছে ১-০ গোলে পরাজিত হয়ে মাঠ ছেড়েছে মিশর। কাল নিজেদের দ্বিতীয় ম্যাচে এই দুই দল সেইন্ট পিটাসবার্গে একে অপরের মুখোমুখি হচ্ছে। এই ম্যাচকে ঘিড়ে দুই শিবিরে দুই ধরনের চিন্তা কাজ করছে। স্বাগতিক হিসেবে রাশিয়া চাইবে এই ম্যাচেও জয়ী হয়ে প্রথম দল হিসেবে নক আউট পর্ব নিশ্চিত করা। তবে মিশর এখনো তাদের মূল ভরসা সালাহ’র ফিটনেস নিয়ে দুঃশ্চিন্তায় রয়েছে।
শঙ্কা আছে প্রথম ম্যাচে সৌদি আরবকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ শুরু করা রাশিয়া আবার বাজে পারফরমেন্স করে মিশরের বিপক্ষে নিজেদের ব্যর্থতার পরিচয় দিতে পারে। সাতবারের আফ্রিকান চ্যাম্পিয়ন মিশরও এই চ্যালেঞ্জ মোকাবেলায় পুরোপুরি প্রস্তুত। যদিও সব কিছুই নির্ভর করছে সালাহ’র ফিটনেসের ওপর। লিভারপুর তারকা সালাহ তিন সপ্তাহ আগে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে কাঁধের ইনজুরিতে পড়ে মাঠের বাইরে চলে যাবার পরে এখন পর্যন্ত মাঠে নামেননি। এমনকি উরুগুয়ের বিপক্ষে প্রথম ম্যাচেও তিনি বদলী বেঞ্চে ছিলেন। যদিও মিশরীয় চিকিৎসক সালাহকে শতভাগ ফিট ঘোষনা করেছেন। তবে জানিয়ে দিয়েছেন খুব বেশী প্রয়োজন না হলে পুরো ম্যাচ তাকে না খেলানোই ভাল। শনিবার সালাহ অনুশীলনে ফিরেছেন। তবে গণমাধ্যমের দাবী অনুশীলন ক্যাম্পে সালাহকে পুরোপুরি পরিশ্রম করতে দেখা যায়নি।
যদিও এ সম্পর্কে মিশরের দলীয় ম্যানেজার ইহাব লাহেতা ফিফা.কমকে বলেছেন, ‘পুরো অনুশীলন সেশনের সতীর্থদের সাথে ছিলেন সালাহ। টেকনিক্যাল স্টাফদের মতে রাশিয়ার বিপক্ষে খেলার জন্য সে পুরোপুরি প্রস্তুত।’
মিশরীয় কোচ হেক্টর কুপার উরুগুয়ের বিপক্ষে সালাহকে মাঠে নামানোর কোন ঝুঁকি নেননি। ম্যাচে ৮৯ মিনিটে হোসে গিমেনেজের গোলে উরুগুয়ের জয় নিশ্চিত হয়। ঐ সময়ের মধ্যে আজেন্টাইন কোচ তার তিনজন খেলোয়াড় বদলীর কোটা পূর্ণ করে ফেলেছিলেন।
লাহেতা বলেছেন, উরুগুয়ের কাছে হেরে যাওয়াতে রাশিয়ার বিপক্ষে ম্যাচটি কঠিন হবে। আমাদের জয় ছাড়া বিকল্প নেই।
লিভারপুলের হয়ে সর্বোচ্চ ৪৪ গোল করে দারুণ এক মৌসুম কাটানো সালাহ যদি ফিট হয়ে মাঠে নামতে পারেন তবে সেটা রাশিয়ার জন্য ভয়ের কারন হবে বলেই সংশ্লিষ্টদের মত। বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় দল হিসেবে গ্রুপ পর্ব থেকে স্বাগতিকদের বিদায় নেবার যে সম্ভাবনা রাশিয়ানদের ছিল তা কিছুটা হলেও প্রথম ম্যাচে কাটাতে সক্ষম হয়েছে। কিন্তু মিশরের বিপক্ষে চ্যালেঞ্জটা যে মোটেই সহজ হবে না তা অনুমেয়। গ্রুপের ফেবারিট দল হিসেবে উরুগুয়েকে মানা হলেও রাশিয়াও দুইবারের চ্যাম্পিয়নদের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচের আগে শতভাগ জয় নিয়েই মাঠে নামতে চায়। এ সম্পর্কে রাশিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি ভিটালি মুটকো বলেছেন, ‘গ্রুপ পর্বে দ্বিতীয় ম্যাচটাই আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রথম ম্যাচে আমরা নিজেদের প্রমাণ করেছি। আমরা যদি নিজেদের সেই মান ধরে রাখতে পারি তবে কোন সমস্যা হবার কথা নয়।
সৌদি আরবের বিপক্ষে বেঞ্চ থেকে উঠে এসে দুই গোল করা ডেনিস চেরিসেভই ছিলেন ম্যাচের মূল নায়ক। ভিয়ারেলের এই উইঙ্গারও মনে করেন সালাহ ফিট হয়ে মাঠে নামলে ম্যাচটি বেশ উত্তেজনাপূর্ণ হবে।