দক্ষিণ আফ্রিকার অবশ্যই বিশ্বকাপের ব্যর্থতা থেকে শিক্ষা নেয়া উচিত

243

লন্ডন, ২৫ জুন ২০১৯ (বাসস) : বিশ্বকাপের ব্যর্থতা থেকে অবশ্যই দক্ষিণ আফ্রিকাকে শিক্ষা নেয়া উচিত বলে মনে করেন দলটির তারকা পেসার কাগিসো রাবাদা।
রোববার লর্ডসে পাকিস্তানের কাছে পরাজিত হয়ে দুই ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ফাফ ডু প্লেসিসের দল। এই নিয়ে দ্বিতীয়বারের মত প্রোটিয়ারা বিশ্বকাপের নক আউট পর্বে যেতে ব্যর্থ হলো। আর সে কারনেই তাদের ব্যর্থতার ময়না তদন্ত ইতোমধ্যেই শুরু হয়ে গেছে।
প্রোটিয়া পেসার রাবাদা আশা করেন এই হতাশা থেকে দ্রুতই তার দল বেরিয়ে আসতে পারবে। তিনি বলেন, ‘এবার কিছু কিছু ম্যাচে এমন কিছু মুহূর্ত এসেছে যেখানে আমাদের ভাগ্য সহায় ছিল না। আবার একইসাথে আমরা নিজেরাও কিছু মুহূর্তের সদ্ব্যাবহার করতে পারিনি। কিন্তু এর থেকে শেখার অনেক কিছু আছে। বিষয়গুলো এতটা সহজ নয়। যতক্ষন কোন দল শীর্ষে অবস্থান করে সেটা ধরে রাখা মোটেই সহজ কাজ নয়। আবার যখন সেই অবস্থান থেকে নীচে নেমে আসে তখন অনুভূতিগুলো ভিন্নভাবে ধরা দেয়। একটি খেলোয়াড় বা একটি দলের চড়াই-উতরাই থাকবেই, সেটাকে সঠিকভাবে মোকাবেলা করাই মূল চ্যালেঞ্জ।’
রাবাদা আরো বলেন, ‘এখন গুরুত্বপূর্ণ হচ্ছে সব হতাশাকে পিছনে ফেলে ফিরে আসা। ইতিবাচক থেকে ভবিষ্যতের সঠিক পরিকল্পনা করা।’
ইংল্যান্ড ছাড়ার আগে শেষ দুটি ম্যাচে দক্ষিণ আফ্রিকা শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার মোকাবেলা করবে।
এদিকে সাবেক দক্ষিণ আফ্রিকান অল-রাউন্ডার জ্যাক ক্যালিস বলেছেন এই কঠিন মুহূর্তে দক্ষিণ আফ্রিকাকে ইংল্যান্ডের উদাহরন অনুসরণ করা উচিত। চার বছর আগে তারা বিশ্বকাপে যেভাবে ব্যর্থ হয়েছিল তা কাটিয়ে এবার তারা বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল হিসেবে মাঠে নেমেছে। একইসাথে ইংল্যান্ড এবারের বিশ্বকাপের শিরোপার অন্যতম দাবীদার।
এবারের আসরে দক্ষিণ আফ্রিকার অন্যতম বড় হতাশার নাম রাবাদা। এ পর্যন্ত তিনি ৫০.৮৩ গড়ে মাত্র ৬ উইকেট দখল করেছেন। ভারতীয় প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফরমেন্সের পর এই ধরনের ফর্মহীনতা তার কাছ আশা করা হয়নি। যদিও নিজের ফর্ম নিয়ে এখনই হতাশ হতে চাচ্ছেন না রাবাদা। বিশ্বকাপের মত বড় আসরে নিজেকে সবসময় প্রমান করাটাও কঠিন বলে তিনি মন্তব্য করেছেন।