বাসস দেশ-২৩ : সাংস্কৃতিক ব্যক্তিত্বরা আলোর বার্তাবাহক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী

499

বাসস দেশ-২৩
সাংস্কৃতিক ব্যক্তিত্ব-কে এম খালিদ
সাংস্কৃতিক ব্যক্তিত্বরা আলোর বার্তাবাহক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী
ঢাকা, ২৪ জুন, ২০১৯ (বাসস) : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে. এম. খালিদ বলেছেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব তথা কবি-শিল্পী-সাহিত্যিকগণ সমাজের গুণীজন ও আলোর বার্তাবাহক।
আজ সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে সাংস্কৃতিক মনীষীদের মাস ব্যাপী এক স্মরণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রয়াত বাংলাদেশের কবি, সাহিত্যিক ও শিল্পীদের স্মরণে মাসব্যাপী ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ ২০১৯’ শীর্ষক সভার আয়োজন করা হয়।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা অংশ নেন সংগীতজ্ঞ অধ্যাপক ড. আ ব ম নূরুল আনোয়ার, বাংলাদেশ থিয়েটার আর্কাইভের চেয়ারম্যান অধ্যাপক আবদুস সেলিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক শিল্পী জামাল আহমেদ, আলোকচিত্র শিল্পী পাভেল রহমান, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান এবং চলচ্চিত্র সংসদ কর্মী ও আলোকচিত্রী মুনিরা মোরশেদ মুন্নী।
স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মো. বদরুল আনাম ভূঁঞা। সভায় প্রতিবারের ন্যায় এবারো সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি এরূপ ৪৫ জন প্রয়াত বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্বের স্মরণে অনুষ্ঠান আয়োজন করছে। ভবিষ্যতে সংগীতশিল্পী, সুরকার, গীতিকার, নাট্যকার, অভিনয়শিল্পী, নৃত্যশিল্পী, আবৃত্তিকারসহ সংস্কৃতির সকল শাখার বরেণ্য ব্যক্তিত্বদের অন্তর্ভুক্তিপূর্বক এ সংখ্যা একশতে উন্নীত করা হবে বলে জানানো হয়।
প্রতিমন্ত্রী এ সময় সাম্প্রতিক সময়ে প্রয়াত সাংস্কৃতিক ব্যক্তিত্বদের স্মরণ করেন এবং তাদের আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।
বাসস/তবি/এমএআর/২২০৮/এসই