বিশ্বকাপে হ্যাটট্রিক করা দ্বিতীয় ভারতীয় সামি

275

ঢাকা, ২৩ জুন, ২০১৯ (বাসস) : ভারতের দ্বিতীয় বোলার হিসেবে ৫০ ওভার ক্রিকেট বিশ্বকাপে হ্যাটট্রিক করলেন পেসার মোহাম্মদ সামি। চলতি বিশ্বকাপে গতকাল প্রথম খেলতে নেমেই সাউদাম্পটনের রোজ বোল-এ আফগানিস্তানের বিপক্ষে ১১ রানে ভারতের জয় পাওয়া ম্যাচে শেষ ওভারে হ্যাটট্রিক করেন এ পেসার। চলতি আসরের প্রথম এবং বিশ্বকাপ ইতিহাসে চেতন শর্মার পর দ্বিতীয় ভারতীয় হিসেবে হ্যাটট্রিক করলেন ২৮ বছর বয়সী সামি। ভারতের প্রথম চার ম্যাচে সুযোগ পাওয়া সামি ভুবনেশ্বর কুমারের ইনজুরির সুবাদে গতকাল সেরা একাদশে জায়গা পান।
সামি নির্ধারতি ১০ ওভার বোলিং করে একটি মেডেনসহ ৪০ রানে ৪ উইকেট হযরতউল্লাহ জাজাই (১০), মোহাম্মদ নবী (৫২), আফতাব আলম (১০) এবং মুজিব উর রহমানকে আউট করেন।
তীব্র উত্তেজনাপূর্ণ ম্যাচের শেষ ওভারে বেশ আতংকিত মনে হয়েছে ভারতকে। শেষ ওভারে জয়ের জন্য আফগানিস্তানের প্রয়োজন পড়ে ১৬ রান। এমন অবস্থায় স্ট্রাইকে থাকা নবী ছিলেন হাফ সেঞ্চুরির দ্বারপ্রান্তে।
সামির প্রথম বলে বাউন্ডারি হাকিয়ে নবী ওয়ানডে ক্যারিয়ারে ১৩তম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। একটি ডট বল হওয়ার পর তিন বলে সামি নবী, আলম, ও মুজিবকে আউট করলে এক বল বাকি থাকতেই জয় নিশ্চিত হয়ে যায় ভারতের। জয়ের জন্য ২২৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ২১৩ রানে গুটিয়ে যায় আফগানিস্তান।
এর আগে ১৯৮৭ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতীয় বোলার হিসেবে প্রথম হ্যাটট্রিক করেন চেতন শর্মা।
বিশ্বকাপে হ্যাটট্রিক করা এলিট ক্লাবের দশম সদস্য হলেন সামি।
ম্যাচ শেষে সামির প্রশংসা করে অধিনায়ক বিরাট কোহলি বলেন, ‘সকলেই সুযোগের জন্য অপেক্ষা করে। সামি আজ দারুন খেলেছে, আজকে সবচেয়ে বেশি বল ঘুরিয়েছে।’
আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপে ভারতীয় দল ৫০তম জয়ের দেখা পেল।