পেরুকে উড়িয়ে দিয়ে শেষ আটে জায়গা করে নিল ব্রাজিল

235

সাও পাওলো, ২৩ জুন ২০১৯ (বাসস) : গোলরক্ষক পেড্রো গালেসের ভুলে পেরুকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে কোপা আমেরিকার শেষ আট নিশ্চিত করেছে ব্রাজিল।
সাও পাওলোতে গতকাল ক্যাসেমিরো, রবার্তো ফিরমিনো, এভারটন, দানি আলভেস ও উইলিয়ানের গোলে সেলেসাওরা দারুন এই জয় তুলে নিয়ে গ্রুপ-এ’র শীর্ষ দল হিসেবেই কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছে। শেষ আটে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা।
ম্যাচ শেষে ব্রাজিলিয়না অধিনায়ক আলভেস টিভি গ্লোবোতে বলেছেন, ‘আমরা জানতাম দ্রুত বা দেরীতে হলেও আমরা শেষ আটে খেলবো। কারন আমরা টুর্নামেন্টের আগে কঠোর পরিশ্রম করেছি। এই ধরনের জয়ে সরাসরি সমর্থকদের সাথে সম্পর্ক স্থাপন করা যায়। আমরা যখন সবাই একসাথে হই আলাদা একটি সাহস ও উদ্দীপনা আমাদের সামনে এগিয়ে নিয়ে যায়। ’
১২ মিনিটে ক্যাসেমিরোর গোলে পেরু যখন পিছিয়ে ছিল সেই মুহূর্তে গালেসের বাজে একটি ভুলে ফিরমিনো ব্যবধান দ্বিগুন করেন। টুর্ণামেন্ট থেকে পেরুর বিদায়ও তখন প্রায় নিশ্চিত হয়ে যায়। বেলো হরিজোন্টেতে দিনের আরেক ম্যাচে ভেনেজুয়েলা ৩-১ গোলে বলিভিয়াকে বিধ্বস্ত করায় পেরুকে হটিয়ে এই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ আটের টিকিট পেয়েছে।
চার পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করেছে পেরু। রোববার ও সোমবার অপর দুই গ্রপের ম্যাচগুলোর দিকে এখন তাকিয়ে থাকতে হবে পেরুকে। তিন গ্রুপের সেরা ছয়টি দল ছাড়াও তৃতীয় স্থানে থাকা সেরা দুটি দল কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। ১৯৯৩ সালের পর থেকে কোপা আমেরিকায় কখনই ১২টি দল অংশ নেয়নি।
ম্যাচের ১২ মিনিটে ফিলিপ কুটিনহোর কর্ণারে মাত্র ছয় গজ দুর থেকে মারকুইনহোসের হেড গালেসেকে পরাস্ত করলেও পোস্টে লেগে ফেরত আসে। ফিরতি বলে ক্যাসেমিরো বল জালে জড়ালে এগিয়ে যায় স্বাগতিকরা। প্রথম গোলটিতে গালেসের ভুল যতটা না ছিল তার থেকে শতভাগ দায়ী ছিলেন তিনি দ্বিতীয় গোলটিতে। ১৯ মিনিটে গালেসে বল ক্লিয়ার করতে গিয়ে ফিরমিনোর পায়ে লেগে বলটি গোলপোস্টের দিকে ফেরত আসে। পোস্টে লেগে ফেরত আসা বলে ফিরমিনো সহজেই গালেসেকে পরাস্ত করলেন ব্যবধান দ্বিগুন হয়। দুই গোলে পিছিয়ে থেকে পেরু খুব একটা ম্যাচে ফিরে আসতে পারেনি। তবে অধিনায়ক গুয়েরেরোর কার্লিং ফ্রি-কিক অল্পের জন্য পোস্টের উপর দিয়ে বাইরে চলে যায়। ৩২ মিনিটে বাম দিকে থেকে আক্রমনে আসা এভারটনের জোড়ালো শট আটকানোর সাধ্য ছিলনা গালেসেরে।
ম্যাচ যখন একেবারেই হাতছাড়া হয়ে গেছে পেরু তখন বাকি সময়টা বলিভিয়া-ভেনেজুয়েলার ম্যাচের উপর নিজেদের ভাগ্য ছেড়ে দিয়েছিল।
দ্বিতীয়ার্ধেও নেইমার বিহীন ব্রাজিলকে মোটেই ক্লান্ত মনে হয়নি। ৫৩ মিনিটে ফিরমিনোর বাড়ানো পাসে কোন ভুল করেননি আলভেস। শেষ মিনিটে ১৮গজ দুর থেকে দুর্দান্ত শটে গালেসেকে পরাস্ত করেন উইলিয়ান। স্টপেজ টাইমে অবশ্য গ্যাবিয়েল জেসুসের স্পট কিক রুখে দিয়ে কিছুটা হলেও গালেসের তার ভুলের প্রতিদান দিয়েছেন।