দেশে মেডিকেল কলেজের সংখ্যা ১২২টি : জাহিদ মালেক

250

সংসদ ভবন, ২৩ জুন ২০১৯ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে সরকারি, বেসরকারি ও সেনাবাহিনী নিয়ন্ত্রিত মেডিকেল কলেজের সংখ্যা বর্তমানে ১২২টি।
সরকারি দলের আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরীর এক প্রশ্নের জবাবে তিনি আজ সংসদে এ তথ্য জানান।
মন্ত্রী জানান মেডিকেল কলেজের মধ্যে সরকারি ৩৬টি, বেসরকারি ৭০টি এবং বাংলাদেশ সেনাবাহিনী নিয়ন্ত্রিত ৬টি রয়েছে। এসব মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ১০ হাজার ৬৭৪টি। এর মধ্যে সরকারি মেডিকেল কলেজে, ৪ হাজার ৬৮টি, বেসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ২৩১টি এবং নোবাহিনী নিয়ন্ত্রিত মেডিকেল কলেজে ৩৭৫টি আসন রয়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ি সার্বিক বিবেচনায় গুরুত্বপূর্ণ জেলাসমূহে সরকারি মেডিকেল কলেজ স্থাপন করা হয়েছে। ভবিষ্যতে জেলার ভৌগোলিক অবস্থান, জনসংখ্যা, প্রয়োজনীয়তা ইত্যাদি বিষয়ে জরিপ করে নতুন মেডিকেল কলেজ স্থাপনের সিদ্ধান্ত নেয়া হবে।
সরকারি দলের নরুন্নবী চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য মন্ত্রী বলেন, অসহায় ও দুস্থ মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে সরকারিভাবে চিকিৎসা সেবা দেয়ার কার্যক্রম নেয়া হয়েছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সে অনুযায়ি অসহায় ও দুস্থ মুক্তিযোদ্ধাদের সরকারিভাবে চিকিৎসা সেবা প্রদানের ব্যয় করা হচ্ছে।