সুইজারল্যান্ডের কাছে হোঁচট খেলো ব্রাজিল

395

মস্কো (রাশিয়া), ১৮ জুন ২০১৮ (বাসস) : গত পরশু ছোট্ট দেশ আইসল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে দু’বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এরপর মেক্সিকোর কাছে ১-০ গোলে হারলো চারবারের চ্যাম্পিয়ন জার্মানি। আর্জেন্টিনা ও জার্মানির অঘটনের পর এবার হোচট খেল পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। গতরাতে ‘ই’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করলো ব্রাজিল। সুইজারল্যান্ডের সাথে এটি ব্রাজিলের চতুর্থ ড্র। সর্বশেষ ড্র’টি হয়েছিলো ১৯৮২ সালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে। দু’দলের লড়াইয়ে ব্রাজিল ৩বার ও সুইজারল্যান্ড ২বার জয়ী হয়।
ব্রাজিল-সুইজারল্যান্ডের ম্যাচের আগে ২১তম বিশ্বকাপে ১০টি লড়াই হয়েছে। যেসব ম্যাচে ফেভারিটের তকমা নিয়ে মাঠে নামছে যারা, তারাই খাচ্ছে হোচট। ৩ লাখ ৩৪ হাজার মানুষের ছোট্ট দেশ আইসল্যান্ড, এবারই প্রথম বিশ্বকাপ খেলতে নেমে বিশ্বকে চমকে দিলো। লিওনেল মেসির আর্জেন্টিনাকে রুখে দেয় তারা। ২৪ ঘন্টা পেরোনোর কিছুক্ষণ পর ফেভারিটের তকমা নিয়ে মেক্সিকোর বিপক্ষে খেলতে নেমে হারের লজ্জা পেতে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি।
জার্মানির হোচটের ১ ঘন্টা পর সুইজারল্যান্ডের বিপক্ষে ফেভারিট হিসেবে নামে ব্রাজিল। ম্যাচের ১১ মিনিটেই প্রথম গোলের সুযোগ চলে আসে ব্রাজিলের সামনে। তবে সুইজারল্যান্ডের গোলরক্ষক ইয়ান সোমেরের দৃঢ়তায় পাউলিনহোর শট ভেস্তে যায়।
তবে ম্যাচে ২০ মিনিটে ব্রাজিলের গোল আদায় করে নেয়া থেকে তাদের আটকে রাখতে পারেনি সুইজারল্যান্ড। প্রতিপক্ষের বক্সের কাছাকাছি বল পেয়েই তীব্র শট নেন ফিলিপ কুটিনহো। তার শট সুইজারল্যান্ডের গোলবারে লেগে বল খুঁেজ নেয় জাল। ফলে ১-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল।
গোল পেয়ে যেন ক্ষুধা আরও বেড়ে যায় ব্রাজিলের। তাই প্রথমার্ধের বাকী সময়ে সুইজারল্যান্ডের মিডফিল্ডার-ডিফেন্ডারদের ব্যস্ততার মধ্যেই রেখেছিলো ব্রাজিল। কিন্তু গোলের ব্যবধান দ্বিগুন করতে না পেরেও হাসি মুখে বিরতিতে যায় ব্রাজিল। কারণ, ঐযে ২০ মিনিটে জাতীয় দলের হয়ে ১১তম গোল করে দলকে এগিয়ে রাখেন কুটিনহো।
কিন্তু এই লিড বিরতির পর বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ব্রাজিল। দ্বিতীয়ার্ধের ৫ মিনিটে কর্ণারের বল থেকে হেড দিয়ে অসাধারন একটি গোল করে সুইজারল্যান্ডকে সমতায় ঢেরান স্টিভেন জুবের। আর এটিই ছিলো ব্রাজিলের গোলমুখে সুইজারল্যান্ডের প্রথম পারফেক্ট শট।
পিছিয়ে পড়ে যেন আরও বেশি ভয়ংকর হয়ে উঠার চেষ্টা করে ব্রাজিল। কারন যেভাবেই হোক দ্বিতীয় গোলের স্বাদ নেয়া। কিন্তু ব্রাজিলের এমন ইচ্ছা পূরণ হতে দেয়নি সুইজারল্যান্ডের গোলরক্ষক সোমের।
৫৭ মিনিটে কুটিনহোর শট আটকে দেন সোমের। এখানেই ক্ষান্ত হননি তিনি । ৮৮ ও ৯০ মিনিটেও ব্রাজিলের সামনে প্রাচীর হয়ে দাঁড়ান সোমের। ব্রাজিলের উইলিয়ানের ক্রস থেকে পাওয়া বলে হেড দিয়ে সুইজারল্যান্ডের গোলমুখে ঠেলেছিলেন নেইমার। সেটি গিয়ে জমা পড়ে সোমেরের হাতে।
৯০ মিনিটে নেইমারের ফ্রি-কিক থেকে দুর্দান্ত এক হেড নিয়েছিলেন ফিরমিনো। কিন্তু সেটিকে ব্যর্থ করে দেন সোমের। শেষ পর্যন্ত সুইজারল্যান্ডের জালে বল প্রবেশ করতে না পারায় ১ পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে বাধ্য হয় তিতের শিষ্যরা।
আগামী ২২ জুন সেন্ট পিটার্সবুর্গে কোস্টা রিকার বিপক্ষে এবারের আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে ব্রাজিল। একই দিন কালিনিনগ্রাদে সার্বিয়ার মুখোমুখি হবে সুইজারল্যান্ড।