বাসস দেশ-২৩ : প্রস্তাবিত বাজেটে লাভবান হবে তামাক কোম্পানি

312

বাসস দেশ-২৩
তামাক – সংবাদ সম্মেলন
প্রস্তাবিত বাজেটে লাভবান হবে তামাক কোম্পানি
ঢাকা, ২২ জুন, ২০১৯ (বাসস) : তামাক কর বিষয়ক বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে বক্তারা বলেছেন, প্রস্তাবিত বাজেটে লাভবান হবে তামাক কোম্পানি। তাদের আয় ৩১ শতাংশ পর্যন্ত বাড়বে এবং নি¤œস্তরের সিগারেট ও বিড়ি আরো সস্তা হবে এবং ব্যবহার বাড়বে।
জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস-এর সহায়তায় প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) ও অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স -আত্মা’র উদ্যোগে তামাকবিরোধী সংগঠন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, এসিডি, ইপসা, বিটা, সুপ্র, এবং তামাকবিরোধী নারী জোট (তাবিনাজ) সম্মিলিতভাবে আজ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর সাবেক চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদ। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক সভাপতিত্ব করেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন এটিএন বাংলার বার্তা সম্পাদক ও অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা’র কো-কনভেনর নাদিরা কিরণ। বক্তব্য রাখেন আত্মার কনভেনর মর্তুজা হায়দার লিটন, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স (সিটিএফকে)এর গ্রান্টস ম্যানেজার, এম এ সালাম, অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী, এবং প্রজ্ঞার নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের।
কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, প্রস্তাবিত বাজেটে বিড়ি এবং নি¤œস্তরের সিগারেটের দাম প্রায় অপরিবর্তিত রাখা হয়েছে। জনগণের মাথাপিছু আয় বৃদ্ধি পাওয়ায় এসব পণ্য আরো সস্তা হয়ে যাবে। কার্যকর তামাক নিয়ন্ত্রণের জন্য তিনি তামাকপণ্যের প্রকৃত মূল্য আরো বাড়িয়ে জনগণের ক্রয়ক্ষমতার বাইরে নিয়ে যাওয়ার কথা বলেন।
সংবাদ সন্মেলনে জর্দা-গুলের মত মারাত্মক ক্ষতিকর ধোঁয়াবিহীন তামাকপণ্যের ট্যারিফ ভ্যালু প্রথা বিলুপ্ত করে খুচরা মূল্যের উপর করারোপ পদ্ধতির প্রচলনকে অভিনন্দন জানিয়ে বলা হয়, অপ্রক্রিয়াজাত তামাকের রপ্তানি শুল্ক প্রত্যাহার এবং উপকরণ কর রেয়াত তামাক কোম্পানিকে ব্যাপকভাবে লাভবান করবে, সরকার হারাবে বিপুল অঙ্কের রাজস্ব। তামাক চাষ উৎসাহিত হবে, খাদ্য নিরাপত্তা ও পরিবেশ হুমকির মুখে পড়বে।
বাসস/সবি/কেসি/২০৪০/এইচএন