বাসস দেশ-১৩ : ভাঙ্গা উপজেলায় প্রতিষ্ঠা হচ্ছে বিশ্বমানের ফায়ার সার্ভিস একাডেমি

154

বাসস দেশ-১৩
ফরিদপুর-ফায়ার একাডেমি
ভাঙ্গা উপজেলায় প্রতিষ্ঠা হচ্ছে বিশ্বমানের ফায়ার সার্ভিস একাডেমি
ঢাকা, ২২ জুন, ২০১৯ (বাসস) : ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় ১৫০ একর জমির উপর একটি আধুনিক ও বিশ্বমানের ফায়ার সার্ভিস একাডেমি প্রতিষ্ঠা করা হচ্ছে।
আজ দুপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কার্যালয়ে মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এই কথা জানান। প্রথামিকভাবে এর জনবল হবে প্রায় ৫শ’ জন।
মতবিনিময়কালে অধিদপ্তরের পরিচালক লে.কর্নেল জিল্লুর রহমান, লে. কর্নেল এস.এম জুলফিকার রহমান মো. হাবিবুর রমান ও মো. আতাউল হক প্রমুখ উপস্থিত ছিলেন।
সাজ্জাদ হোসাইন আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশে এই আধুনিক ও বিশ্ব মানের এই ফায়ার সার্ভিস একাডেমি দ্রুত প্রতিষ্ঠার প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করা হয়েছে।এই একাডেমি প্রতিষ্ঠার হলে দেশে দক্ষ ও প্রশিক্ষিত ফায়ার সার্ভিসের জনবল গড়ে তুলা সম্ভব হবে। ফায়ার সার্ভিসের উন্নয়নে সরকার সাড়ে তিন হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে। এরমধ্যে প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার সার্ভিস স্টেশন প্রতিষ্ঠার কাজ দ্রুত এগিয়ে চলছে। ইতোমাধ্যে ৪০৯টির কাজ সম্পন্ন হয়েছে। সব কাজ সম্পন্ন হলে ৫ শ’ ৬৫ টি ফায়ার সার্ভিস স্টেশন প্রতিষ্ঠা হলে মোট জনবল হবে ২৫ হাজার। বর্তমানে ফায়ার সার্ভিস অধিদপ্তরে মোট জনবল রয়েছে ১১ হাজার ৮ শ’ ৯০ জন ।
তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে ফায়ার সার্ভিস অধিদপ্তরের সক্ষমতা আরো বেশি করে বাড়ানোর লক্ষ্যে নানা কর্মসূচি বাস্তবায়ন করছে। ফায়ার সার্ভিস অধিদপ্তরের মাধ্যমে ৬২ হাজার স্বেচ্ছাসেবী তৈরির করার কর্মসূচি এগিয়ে চলছে। ইতোমধ্যে ৪৫ হাজার স্বেচ্ছাসেবীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ইউএনডিপির মাধ্যমে ফায়ার সার্ভিস অধিদপ্তরের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। বর্তমানে বাংলাদেশ যে কোন দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ ফায়ার সার্ভিস প্রস্তুত রয়েছে বলে তিনি সাংবাদিকদের জানান।
তিনি বলেন, চাহিদা অনুযায়ী যে কোন দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ ফায়ার সার্ভিস যেন আরো বেশি সক্ষমতা অর্জন করতে পারে সে জন্য বিদেশ থেকে উন্নত সব ধরনের যন্ত্রপাতি আমদানি করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে বিশেষ নজর রাখছেন বলে তিনি সাংবাদিকদের জানান।
মিরপুরে বাংলাদেশ ফায়ার সার্ভিসের যে নতুন ভবন তৈরি করা হচ্ছে। সেটি ৮ মাত্রার ভূমিকম্পেও ক্ষতি হবে না বলে প্রকল্প কর্মকর্তা আতাউল হক সাংবাদিকদের জানান।
বাসস/এমএআর/১৭৩৮/এসই