দেশে টিআইএনধারী করদাতার সংখ্যা প্রায় ৪০ লাখ ৫০ হাজার : অর্থমন্ত্রী

256

সংসদ ভবন, ২২ জুন, ২০১৯ (বাসস) : অর্থমন্ত্রী আ, হ, ম মুস্তফা কামাল বলেছেন, দেশে বর্তমানে টিআইএনধারী করদাতার সংখ্যা ৪০ লাখ ৩৭ হাজার ৪২৯ জন।
তিনি আজ সংসদে সরকারি দলের মামুনুর রশীদ কিরনের এক লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান।
তিনি বলেন, করদাতার সংখ্যা বৃদ্ধি করতে সরকার করদাতা শনাক্তকরণ ও কর আদায় আরো ত্বরান্বিত করার লক্ষ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।
অর্থমন্ত্রী বলেন, সরকারের নেয়া পদক্ষেপের অংশ হিসাবে মধ্যে প্রতিবছর দেশব্যাপী আয়কর মেলার অনুষ্ঠান করা হচ্ছে। প্রতিবছর আয়কর দিবস পলিত হচ্ছে। ৮৬টি উপজেলায় আয়কর অফিস স্থ্পান করা হয়েছে। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় এ সংক্রান্ত প্রচারণা চালানো হচ্ছে।
তিনি আরো বলেন, এ ছাড়া করদান কার্যক্রমকে উৎসাহিত করতে সেরা করদাতা সম্মাননা এবং ট্যাক্স কার্ড প্রদান কর্মসূচি অব্যাহত রাখা হয়েছে। করদাতাদের উৎসাহিত করতে প্রতি বছর কর মেলা ও করদাতাদের বিভিন্ন পুরস্কার দেয়া হচ্ছে। জরীপ কার্যক্রম পরিচালনার মাধ্যমে নতুন করদাতা বৃদ্ধির প্রয়াস চলছে। নতুন করদাতা বৃদ্ধির লক্ষ্যে পেশাজীবী, ব্যবসায়ী, শিক্ষক সমিতি এবং অন্যান্য অংশীজনের সাথে নিয়মিত সভা এবং আলোচনা অব্যাহত রাখা হয়েছে।
অর্থমন্ত্রী সরকারি দলের আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরীর অপর এক লিখিত প্রশ্নের জবাবে জানান, চলতি অর্থ বছরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৮০ হাজার ৬৩ কোটি টাকা। লক্ষ্যমাত্রার বিপরীতে এ পর্যন্ত ১ লাখ ৯১ হাজার ৯৫৮ কোটি ৫০ লাখ টাকা আদায় হয়েছে, যা লক্ষ্যমাত্রার ৬৮ দশমিক ৫৪ শতাংশ।