মুক্তিযুদ্ধের আখ্যান ‘জিয়ন্তকাল’ পরিবেশন করলো বৈকুন্ঠ

832

ঢাকা, ২২ জুন ২০১৯ (বাসস) : মহান মুক্তিযুদ্ধের সময়কার নানা ঘটনাপ্রবাহকে ভিত্তি করে রচিত ‘জিয়ন্তকাল’ আবৃত্তি পরিবেশনা করলো রাজধানীর স্বনামখ্যাত সংগঠন বৈকুন্ঠ আবৃত্তি একাডেমি।
প্রায় দুই ঘন্টার এই প্রযোজনাটিতে সংগঠনের আবৃত্তি শিল্পীরা কুশলতার অভিনবত্বে অত্যন্ত মনোমুগ্ধকর করে তোলে। অনুষ্ঠানে আবৃত্তির সাথে সংযোজন করা হয় মুক্তিযুদ্ধের কালজয়ী বেশ কিছু গান। আবৃত্তির সঙ্গে ছিল শিল্পীদের অভিনয়ের নানা উপস্থাপনা, যা শ্রোতাদের আরও বেশি আকর্ষণ করে।
আবৃত্তির পাশাপাশি আবহসংগীতের সংযোজন পরিবেশনাটিতে নতুনমাত্রা যোগ হয়। অন্যদিকে মঞ্চব্যবস্থপনা, আবৃত্তি শিল্পীদের বিভিন্ন চরিত্রে নিজেদের দক্ষ উপস্থাপনায় রবাইয়াৎ আহমেদ রচিত ‘জিয়ন্তকাল’ প্রযোজনাটি ঢাকার শ্রোতাদের মুগ্ধ করেছে।
গতাকল রাতে শিল্পকলা একাডেমির জাতীয় আবৃত্তি, সংগীত ও নৃত্যকলা ভবন মিলনায়তনে বৈকুণ্ঠের প্রযোজনাটি নির্দেশনায় ছিলেন আবৃত্তিশিল্পী মাহমুদুল হাকিম তানভীর। সংগীত নির্দেশনা ও প্রধান উপদেষ্টা ছিলেন শিল্পী শিমুল মুস্তাফা। এতে আবৃত্তির বিভিন্ন চরিত্রে পরিবেশনায় ছিলেন ,লায়লা নওশিন, মাহমুদুল হাকিম তানভীর, রাবেয়া রশিদ স্বপ্না, ফাহমিদা আজাদ, তারভীর তানজুম, রাজিয়া জামান নাফিসা, অলি আহমেদ পল্লব, জয় শিকদার, রায়হান নাসিফ, পল্লব গোপ, কাজী এনামুল হক, নুসরাত জাহান ও সাগর আহমেদ। মঞ্চ সার্বিক ব্যবস্থনাপনায় ছিলেন নিপুন নিয়ামত ও আলোক প্রক্ষেপনে ওয়াসিম আহমেদ এবং ডিজাইনে চারু পিন্টু।
প্রযোজনাটির বিশেষ সৌন্দর্য ছিলো সাজসজ্জা। এর দায়িত্বে ছিলেন শিল্পী দীনা মিত্র ও আবেদ হোসাইন। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন অলি আহমেদ পল্লব ও পোশাক পরিকল্পনায় ফাহমিদা আজাদ। সংগীত পরিবেশনায় ছিলেন , শাহিনুর রহমান, অনু মন্ডল, চন্দনা সেন গুপ্তা ও স্বপন কুমার সরকার।