শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু

256

ঢাকা, ২০ জুন, ২০১৯ (বাসস) : বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ‘বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯- শুরু হয়েছে।
আজ শিল্পকলা একাডেমি এবং ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট বাংলাদেশ কেন্দ্রের উদ্যোগে ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের সহযোগিতায় এই নাট্যোৎসবের উদ্বোধন করা হয়।
আগামী ২৬ জুন পর্যন্ত এ নাট্যোৎসবে ফ্রান্স, রাশিয়া, চীন, ভিয়েতনাম, ভারত, নেপাল ও বাংলাদেশের দুইটি নাট্যদলসহ মোট ৮টি দল অংশ নিচ্ছে।
আজ সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি।
উৎসব উদ্ধোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ আইটিআই’র সভাপতি নাসির উদ্দিন ইউসুফ, আইটিআই’র সভাপতি রামেন্দু মজুমদার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়্যারম্যান লিয়াকত আলী লাকী এবং নাট্য নির্দেশক রতন থিয়াম।
পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, ‘উৎসবে অংশগ্রহণকারী দেশগুলোকে স্বাগত জানিয়ে এ ধরনের উৎসবের নিয়মিত আয়োজন অব্যাহত থাকবে।’
উদ্বোধনী অনুষ্ঠানের পরপর সন্ধ্যা সাড়ে ৭ টায় বাংলাদেশের ধৃতি নর্তনালয়ের পরিবেশনা ও ওয়ার্দা রিহাব’র নির্দেশনায় অনুষ্ঠিত হয় রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘মায়ার খেলা’।
আগামী ২২ জুন বিকেল ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠেয় সেমিনারের বিষয় নির্ধারণ করা হয়েছে ‘আন্তর্জাতিক, জাতীয় ও ব্রাত্যজনীন থিয়েটারের পারস্পরিক বিনিময়’। এছাড়াও প্রতিদিন নাটকের মঞ্চায়ণ শেষে মুক্ত আলোচনা ‘মিট দ্যা ডিরেকটর’ অনুষ্ঠিত হবে।

image_printPrint