বাসস দেশ-২৮ : দেশে মাথাপিছু দুধের চাহিদা ২৫০ মিলিলিটার : সেমিনারে বক্তারা

186

বাসস দেশ-২৮
প্রতিমন্ত্রী-সেমিনার
দেশে মাথাপিছু দুধের চাহিদা ২৫০ মিলিলিটার : সেমিনারে বক্তারা
ঢাকা, ২০ জুন, ২০১৯ (বাসস) : রাজধানীতে এক সেমিনানে বক্তারা বলেছেন, বর্তমানে দেশে মাথাপিছু দুধের চাহিদা ২৫০ মিলিলিটার হলেও এর প্রাপ্যতা হচ্ছে ১৫৮ মিলিলিটার।
তারা বলেন, গরুর দুধের চেয়ে মহিষের দুধ ও গোস্ত যেমন সুস্বাদু তেমনি এতে কোলেস্টেরলও অনেক কম। তাই ব্যাপকভাবে বৈজ্ঞানিক পদ্ধতিতে মহিষ পালন করে দেশ-জাতির আমিষের চাহিদা পূরণ করা দরকার।
বক্তারা আজ রাজধানীর কেআইবি মিলনায়তনে ‘নিরাপদ খাদ্য উৎপাদন ও টেকসই উন্নয়নে মহিষের উন্নয়ন’ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন।
তারা জানান, বিশ্বের মধ্যে সর্বাধিক দুগ্ধ উৎপাদন ও রপ্তানিকারক দেশ ভারতের ৫৬ শতাংশ এবং নেপাল ও পাকিস্তানের ৭০ ও ৬৩ শতাংশ দুধের বাজার মহিষের হলেও বাংলাদেশে দুধের বাজারে মাত্র ৪ শতাংশ আসে মহিষ থেকে।
বক্তারা বলেন, ‘আমাদের দেশে একসময় মহিষের সংখ্যা ৪২ লাখের মতো থাকলেও এখন তা মাত্র ছয় লাখে ঠেকেছে। তারা সরকারি-বেসরকারি পর্যায়ে মহিষের জাত উন্নয়ন, ব্যাপক উৎপাদন ও পরিচর্যার ব্যাপারে সমন্বিত উদ্যোগের ওপর জোর দেন।
সেমিনারে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।
এছাড়াও মূল প্রবন্ধ পাঠ করেন কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল ব্রিদিং এন্ড জেনেটিক বিভাগের অধ্যাপক ড ওমর ফারুক।
প্রবন্ধের ওপর আলোচনা করেন পল্ল¬ী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসসফ) জিএম ড. শরীফ আহমেদ চৌধুরী ও কৃত্রিম প্রজনন কার্যক্রম সম্প্রসারণ প্রকল্পের প্রকল্প পরিচালক বেলাল হোসেন।
প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী মহিষের সংখ্যা হ্রাস এবং বিনা চিকিৎসায় এদের ব্যাপক মড়কের ব্যাপারে ভেটেনারিয়ানদের সক্রিয়তা এবং প্রাণিসম্পদ অধিদফতরসহ বেসরকারি খামারী ও উদ্যোক্তাদের এগিয়ে আসার আহবান জানান।
প্রাণিসম্পদ অধিদফতরের ডিজি হীরেশ রঞ্জন ভৌমিকের সভাপতিত্বে এ সেমিনারে মন্ত্রণালয়ের সচিব রইছ উল আলম, অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ডিজি নাথুরাম সরকার, সেনাবাহিনীর কর্নেল আব্দুল বাকী, মহিষ উন্নয়ন প্রকল্পের পিডি ডা. রফিকুল ইসলাম প্রমুখ বক্তৃতা করেন।
বাসস/সবি/জেডআরএম/১৯০০/জেহক