কৃত্রিম বুদ্ধিমত্তায় বাংলাদেশের জন্য জনসংখ্যা মানচিত্র প্রকাশ করেছে ফেসবুক

260

ঢাকা, ২০ জুন, ২০১৯ (বাসস) : জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক (এফবি) আজ বাংলাদেশ ও এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অন্যান্য দেশগুলোর জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে বিশ্বের সর্বাধুনিক ‘জনসংখ্যা ঘনত্ব মানচিত্র’ প্রকাশ করেছে।
এই মানচিত্রগুলো অন্য যে কোন সূত্রের তৈরি মানচিত্রের চেয়ে তিনগুণ বেশি বিস্তারিত এবং ৩০ মিটারের মধ্যে বসবাসকারী মানুষের আনুমানিক সংখ্যা দেখাবে। এছাড়াও এটা ওই এলাকায় পাঁচ বছর ও তার কম বয়সী কতজন শিশু রয়েছে, সন্তান ধারণে সক্ষম বয়সী কতজন নারী আছে তা দেখাবে এবং এতে অন্যান্য উপকারী জনতাত্ত্বিক তথ্য থাকে ।
ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, এই নতুন উচ্চ ক্ষমতাসম্পন্ন এআই মানচিত্র মানুষের যথাযথ প্রয়োজন নির্ণয়ের ক্ষেত্রে ত্রাণ ও স্বাস্থ্য সংস্থাগুলোকে সহায়তা করবে। এশিয়ার সামাজিক, স্বাস্থ্য ও অবকাঠামোগত চ্যালেঞ্জ মোকাবেলায় দ্রুত গতিতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র (এসডিজিএস) অর্জনে প্রধান প্রধান অলাভজনক ও গবেষণা অংশীদারদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে এআই মানচিত্রে বিপুল পরিমান তথ্য ব্যবহার করা হয়েছে।
মেশিন লার্নিং ক্যাপাবিলিটি ব্যবহার করে বিশ্বব্যাপী যোগাযোগ স্থাপনে সহায়তার জন্য ফেসবুক জনসংখ্যা ঘনত্ব মানচিত্র উন্নয়নের কাজ শুরু করেছে। এ প্রকল্পে ফেসবুকের কোন তথ্য বা আদমশুমারী ও স্যাটেলাইট থেকে কোন ধরনের ব্যক্তি সনাক্তকরণ তথ্য ব্যবহার করা হয়নি।
ফেসবুকের হিউম্যানিটারিয়ান ডাটা এক্সচেঞ্জ পেইজে বাংলাদেশের সর্বশেষ মানচিত্র ডাউনলোড করা যাবে।

image_printPrint