ঢাকায় শুরু হয়েছে নির্মাণ ও গৃহসজ্জাশিল্প পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনী

128

ঢাকা, ২০ জুন, ২০১৯ (বাসস) : নির্মাণ অবকাঠামো, কাঠ এবং আসবাবপত্র সংশ্লিষ্ট শিল্পের সর্বাধুনিক উদ্ভাবন, প্রযুক্তি ও পণ্য প্রদর্শনের জন্য ঢাকায় শুরু হয়েছে তিনদিনব্যাপী দুটি আন্তর্জাতিক প্রদর্শনী।
আজ বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার ১, ২, ২এ এবং ৩ নাম্বার হলজুড়ে আয়োজিত ’বাংলাদেশ বিল্ডকন-২০১৯’ এবং ‘জেট প্রেজেন্টস বাংলাদেশ উড- ২০১৯’ শীর্ষক প্রদর্শণী দুটির উদ্বোধন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রদর্শণী দুটির উদ্বোধন করে ভারতীয় দূতাবাসের ডেপুটি হাই কমিশনার বিশ^দীপ দে।
আগের বছরগুলোর ধারাবাহিকতায় এবারও আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড এবং ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট লিমিটেড যৌথভাবে প্রদর্শনী দুটির পঞ্চম আসরের আয়োজন করেছে।
উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার ইঞ্জিনিয়ার এ এন এম এনায়েত উল্লাহ, ফার্নিচার সেক্টর ইন্ডান্ট্রি স্কিল কাউন্সিল লিমিটেডের চেয়াম্যান মো. আবু ইউসুফ, বাংলাদেশ ফার্নিচার এক্সপোর্টারস এসোসিয়েশন’র চেয়ারম্যান কে এম আক্তারুজ্জামান, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউিট’র (এইচবিআরআই) ডিরেক্টর মোহাম্মদ শামীম আক্তার; ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট লিমিটেড’র ম্যানেজিং ডিরেক্টর প্রেম আনভেশি, আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর নন্দ গোপাল কে এবং ম্যানেজিং ডিরেক্টর টিপু সুলতান ভূঁইয়া উপস্থিত ছিলেন।
প্রদশণী দু’টিতে বাংলাদেশসহ চীন, ভারত, তুরস্ক, হংকং, যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, অস্ট্রিয়া, মালয়শিয়া এবং ইতালির ২৫০ টি প্রতিষ্ঠান ৩ হাজারেরও বেশি পণ্য তুলে ধরছে।নির্মান শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন ম্যাটেরিয়াল, ইকুইপমেন্ট, মেশিনারী এবং প্রযুক্তি তুলে ধরা হবে।
এছাড়া কাঠ ও আসবাবপত্র শিল্প নিয়ে অন্য প্রদর্শণীতে এ সংশ্লিষ্ট মেশিনারী, হার্ডওয়্যার অ্যান্ড টুলস, ফিটিং অ্যান্ড ফিক্সচার, লেমিনেট, বোর্ড, কোটিং, অ্যাব্রেসিভ অ্যান্ড অ্যাঢেসিভসহ অন্যান্য পণ্য প্রদর্শিত হবে।
আয়োজকরা জানান, ‘বাংলাদেশের নির্মান এবং আসবাব শিল্পকে আরো আধুনিকীকরণ এবং এর উৎপাদন বৃদ্ধি ও মানোন্নয়নে সক্ষম করতে আমাদের এই আয়োজন।’ তারা বলেন, ‘বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তিকে আমাদের স্থানীয় শিল্পের দোরগোড়ায় পৌছে দিতে এ প্রদর্শনী দুটিতে বিশ্বের বিভিন্ন দেশ অংশগ্রহণ করেছে।’ এছাড়া, বাংলাদেশে বর্তমানে উল্লেখযোগ্য পরিমাণে বিশ্বমানের আসবাব তৈরি হচ্ছে যা প্রদর্শণীতে বিশেষভাবে তুলে ধরা হবে বলেও জানানো হয়।
তিনদিনের প্রদর্শণী দু’টি শেষ হবে আগামী ২২ জুন। প্রতিদিন সকাল ১১ থেকে রাত ৮ টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

image_printPrint