বাজিস-৭ : মিঠাপুকুরে ২০ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে ৮০টি সেতু ও কালভার্ট নির্মাণ

176

বাজিস-৭
রংপুর-সেতু নির্মাণ
মিঠাপুকুরে ২০ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে ৮০টি সেতু ও কালভার্ট নির্মাণ
রংপুর, ২০ জুন, ২০১৯ (বাসস) : জেলার মিঠাপুকুর উপজেলার ১৭টি ইউনিয়নের বিভিন্ন নদী ও খালের উপরে ৮০টি সেতু ও কালভার্ট নির্মাণ করা হয়েছে। বিগত ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত কয়েকটি অর্থবছরে ওই সংখ্যক সেতুও কালভার্ট নির্মাণ করা হয়।দুুূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় ৮০টি সেতু ও কালভার্ট নির্মাণে ২০কোটি ৭৬ লাখ টাকা ব্যয় করা হয়েছে।
মিঠাপুকুর উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোশফিকুর রহমান বাসসকে জানান, সাধারণ মানুষের চলাচলে যোগাযোগ ব্যবস্থা সহজ করতে প্রত্যন্ত পল্লী এলাকায় বেশিরভাগ সেতু, কালভার্ট নির্মাণ করা হয়েছে। সর্বনি¤œ ৫মিটার, সবোর্চ্চ ১৮মিটার দৈর্ঘ্যে ও ৪.৫ মিটার প্রস্থে সেতুও কালভার্ট গুলোর নির্মাণ কাজ সম্পন্ন হয়।
প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার তথ্যমতে, ময়েনপুর ইউনিয়নের কৃষ্ণপুর-কুতুবপুর জুম্মাপাড়া সড়কে কাঠগড়ী খালের উপর, কাশিমপুর উত্তরপাড়া-মাদারপুর সড়কের আখিরা নদীর উপর, বাদলের ঘাট গামী সড়কে বয়ালডোপ ভাংগার উপরে, ইমাদপুর ইউনিয়নের ফরিদপুর-পাইলচরা সড়কে ভাটির ছরার উপরে, বালারহাট ইউনিয়নের দাউদপুর-সংগ্রামপুর সড়কের জিগারঘাটে, হযরতপুরের ঝালাই ডাংগা মরা নদীর উপরে, লতিবপুর ইউনিয়নের মির্জাপুর-রামেশ্বরপুর সড়কের আঁখিরা নদীর উপর, চেংমারি ইউনিয়নের ফকিরহাট-বিলাহরিহরপুর সড়কের হরিহরপুর বিলের উপরে, ভাংনি ইউনিয়নের করিমপুর-জগদানন্দপুর সড়কের চমকা নদীর উপরে, মির্জাপুর ইউনিয়নের বৈরাতি-জালালগঞ্জ সড়কের ফরিঙ্গা নীদর উপরে ৪.৫মিটার প্রস্থে ও ১৮মিটার দৈর্ঘ্যে সেতু নির্মাণ করা হয়েছে।
ময়েনপুর ইউনিয়নের চেয়ারম্যান মাহাবুল হক বাসসকে জানান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় নির্মিত সেতুগুলোর কাজ খুবই সুন্দর হয়েছে, কিছু এলাকায় দীর্ঘদিনের কষ্ট লাঘবসহ সাধারণ মানুষ উপকৃত হয়েছে। কাঠগড়ী খালের উপরে সেতু নির্মাণে মিঠাপুকুর-বদরগঞ্জ উপজেলার ৫টি মৌজার ২০ হাজার মানুষের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হয়। এছাড়াও ময়েনপুর ইউনিয়নে ১১টি সেতুও কালভার্ট নির্মাণে আনুমানিক দেড় থেকে দুই লাখ মানুষ উপকৃত হয়েছে।
মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভূইয়া বাসসকে জানান, সেতু নির্মাণে কাজের গুনগত মান খ্ইু ভালো সাধারণ মানুষ উপকৃত হয়েছে। তিনি জানান, ২০১৯ সালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় ৫ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে আরও ২৫টি সেতু নির্মাণে দরপত্র আহবান করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/১৪৪০/-নূসী