বাজিস-১ : সাতক্ষীরায় বেকারমুক্ত কালিগঞ্জ উপজেলার গোবিন্দকাটি গ্রাম

195

বাজিস-১
সাতক্ষীরা-বেকারমুক্ত গ্রাম
সাতক্ষীরায় বেকারমুক্ত কালিগঞ্জ উপজেলার গোবিন্দকাটি গ্রাম
সাতক্ষীরা, ২০ জুন, ২০১৯ ( বাসস) : দেশের তরুণ-তরুণী ও মধ্যবয়সী নারী-পুরুষ ছুটছেন চাকরির পেছনে। কিন্তু সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার গোবিন্দকাটি গ্রামের মানুষ বাড়িতে বাড়িতে পোলট্রি খামার বসিয়ে কর্মসংস্থানের পথ বেছে নিয়েছেন। হয়েছেন উদ্যমী ও স্বাবলম্বী। গ্রামজুড়ে যেনো পোলট্রি মেলা বসেছে। এ গ্রামে কেউ বেকার নেই। জনসংখ্যা সব সময় স্থিতিশীল। সব পরিবার জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি মেনে চলে। শতভাগ মানুষ শিক্ষিত। এ গোবিন্দকাটি গ্রামকে ‘স্মার্ট পোলট্রি ভিলেজ’ ঘোষণা করলেন কর্মকর্তারা।
সাতক্ষীরা শহর থেকে ৩৫ কিলোমিটার দূুরে কালিগঞ্জ উপজেলার দক্ষিণ শ্রীপুর গ্রাম গোবিন্দকাটি। নানা কারণে সেটি এখন আদর্শ গ্রাম হিসাবে স্বীকৃতি পেয়েছে। গোবিন্দকাটি, টোনা, ঘোজা, বাঁশদহা ও দয়াখালির জনসংখ্যা মাত্র ৪ হাজার একশ’। এর মধ্যে অর্ধেক পুরুষ অর্ধেক নারী।
গ্রাম জুড়ে রয়েছে দেশি জাতের সোনালী মুরগির চাষ। গ্রাম জুড়ে শুধু চোখে পড়ে খামারের পর খামার। এখানকার ৫০২ টি পোলট্রি খামার থেকে মাসে মাংস পাওয়া যায় এক লাখ ১৯ হাজার কেজি। বর্তমানে খামারগুলোতে রয়েছে ২ লাখ ৮০ হাজার মুরগি। এন্টিবায়োটিক ব্যবহার না করে অথবা প্রয়োজনে নিয়ন্ত্রিত এন্টিবায়োটিক ব্যবহার করায় এর চাহিদা বেশি। এ মুরগির ক্রেতা বেশিরভাগ ক্ষেত্রে ঢাকা ও বরিশালের পাইকাররা। পোলট্রি খামার তৈরি করে গ্রামের মানুষ আত্মকর্মসংস্থানের পথ খুঁজে নিয়েছেন। নিজেদের চাহিদা মিটিয়েও তারা বাণিজ্যিকভাবে লাভবান হচ্ছেন। দেশের ঘাটতি এলাকায় পৌঁছে দিচ্ছেন আমিষ ও প্রোটিন।
গ্রামটিতে রয়েছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও একটি বেসরকারি উচ্চ বিদ্যালয়। প্রধান শিক্ষক পংকজ বিশ^াস জানালেন, প্রাথমিক বিদ্যালয়ে ছাত্রছাত্রী সংখ্যা মাত্র ১২০ জন। উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বীরেন্দ্র নাথ বিশ^াস বলেন, শিক্ষার্থীর সংখ্যা ২৫০ জন। এর কারণ হিসেবে শিক্ষকরা বললেন গ্রামটির সব পরিবারের সক্ষম দম্পতিরা গ্রহণ করেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি। তারা জন্ম সচেতন। তাই স্কুলে শিক্ষার্থীর সংখ্যা কম। অন্যগ্রাম থেকে শিক্ষার্থী এনে পড়াতে হয় তাদের। গোবিন্দকাটি গ্রামের প্রায় সব বাড়িরই কেউ না কেউ সরকারি অথবা বেসরকারি চাকুরি করেন। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চাকুরি করেন কমপক্ষে ১০০ জন নারী পুরুষ। তবে এখানকার মানুষের সবচেয়ে বড় সমস্যা মিষ্টি পানির অভাব। নোনা পানির কারণে অনেক ভোগান্তি তাদের। বৃষ্টির পানি পুকুরে ধরে রাখতে হয়। আরও মিষ্টি পানির জন্য তাদের পাড়ি দিতে হয় পাঁচ কিলোমিটার দূুরের পথ বিষ্ণুপুর গ্রামে। তাদের প্রত্যাশা এ গ্রামে বসবে মিষ্টি পানির উৎস। উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদি বলেন, আমরা প্লান্ট বসিয়ে এবং অন্যত্র থেকে মিষ্টি পানি আনার সব ব্যবস্থা নিয়ে কাজ করছি।এখানকার মাংস হবে নিরাপদ। জৈব নিরাপত্তা নিশ্চিত করা হবে জানিয়ে তিনি আরও বলেন প্রতি বাড়িতে এবার হেলথি হোম গড়ে তোলা হবে। স্মার্ট ভিলেজ ঘোষণা এর প্রথম সংস্করণ।
আদর্শ গ্রাম গোবিন্দকাটি ও সংলগ্ন আরও তিনটি গ্রামে শিশু জরিপে পাওয়া গেছে মাত্র ১৫৭ টি শিশু যাদের বয়স ১৫ প্লাস। অপরদিকে চলতি ২০১৯ সালে এ এলাকায় জন্ম নিয়েছে মাত্র চারটি শিশু। তবে নানা কারণে ওই এলাকায় মারা গেছেন ১৫ জন মানুষ। তবে এ চিত্রকে অনেকে বলছেন ভয়াবহ। এর পরিবর্তন ও ভারসাম্য দরকার।
কালিগঞ্জ উপজেলা পরিষদ ও প্রাণি সম্পদ বিভাগের উদ্যোগে ‘বাড়ি বাড়ি হ্যাচারি, ঘরে ঘরে খামারি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে রোববার স্থানীয় গোবিন্দকাটি হাইস্কুল মাঠে আনুষ্ঠানিকভাবে আদর্শ গ্রাম গোবিন্দকাটিকে ‘স্মার্ট পোলট্রি ভিলেজ’ ঘোষণা করেন উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদি।

প্রাণি সম্পদ অধিদপ্তরের কর্মকর্তা সমরেশ দাস জানান, ‘স্মার্ট পোল্ট্রি ভিলেজ’ ঘোষিত দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের গোবিন্দকাটি গ্রামে ৫০২ জন খামারী মাসে ১ লাখ ১৯ হাজার কেজি মাংস উৎপাদন করে আমিষের চাহিদা পূরণে গুরুত্ব¡পূর্ণ ভূমিকা রাখছেন। এর মাধ্যমে এ গ্রামের খামারীরা প্রতি মাসে ২৬ লাখ টাকা আয় করছেন। এতে তারা একদিকে যেমন স্বাবলম্বী হয়ে উঠছেন তেমনি নিজেদের চাহিদা মিটিয়ে দেশের ঘাটতি এলাকায় আমিষ ও প্রোটিন চাহিদা পূরণে কাজ করছেন। এ সময় গোবিন্দকাটি হাই স্কুলের শিক্ষার্থীদের একটি করে ডিম খাওয়ানো হয়। একই সাথে ৫১ জন খামারীর মাঝে ১৮ হাজার মুরগির বাচ্চা ও দু’টি ইনকিউবেটর বিতরণ করা হয়।
বাসস/সংবাদদাতা/১০/নূসী