বাসস দেশ-২১ : সরকারের জবাবদিহিতা নিশ্চিতকরণে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

174

বাসস দেশ-২১
জনপ্রশাসন-চুক্তি
সরকারের জবাবদিহিতা নিশ্চিতকরণে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ: জনপ্রশাসন প্রতিমন্ত্রী
ঢাকা, ১৯ জুন, ২০১৯ (বাসস) : জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, জনগণের কাছে সরকারের জবাবদিহিতা নিশ্চিতকরণে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
আজ বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং সংযুক্ত দপ্তর ও সংস্থার মধ্যে ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন ।
ফরহাদ হোসেন বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মাধ্যমে প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা বৃদ্ধি পায়। তাই জনপ্রশাসনকে আরো গতিশীল ও জবাবদিহিমূলক করতে এই চুক্তির ভূমিকা অপরিহার্য।
তিনি বলেন, দেশের নাগরিকরা যদি তাদের অধিকার সম্পর্কে সচেতন হয় তাহলে রাষ্ট্রের কাছ থেকে প্রাপ্য সেবা সম্পর্কে অবগত থাকে। ফলে, প্রজাতন্ত্রের কর্মচারিদেরও দ্বায়িত্ব ও জবাবদিহিতা বৃদ্ধি পায় । তাই, সকল পর্যায়ে সুশাসন ও জনসেবা নিশ্চিতকরণে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।
এসময় প্রতিমন্ত্রী বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান এবং জনসেবা নিশ্চিতকরণে প্রশাসনিক স্বচ্ছতা বৃদ্ধিতে তথ্য-প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উপরও গুরুত্বারোপ করেন ।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর প্রধানগণসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।
বাসস/সবি/বিকেডি/১৮১৫/কেকে