ভিএরআর’এ পয়েন্ট হারালো ব্রাজিল

189

সালভাদোর, ১৯ জুন ২০১৯ (বাসস) : শেষ মুহূর্তে ফিলিপ কুটিনহোর গোল ভিডিও এসিসটেন্ট রেফারির (ভিএআর) সহায়তায় বাতিল হয়ে যাওয়ায় কোপা আমেরিকায় নাটকীয় ম্যাচে ভেনেজুয়েলার সাথে গোলশুন্য ড্র করেছে স্বাগতিক ব্রাজিল।
৮৭ মিনিটে লেফট উইং দিয়ে এভারটন সোরসের নিখুঁত একটি পাস থেকে কুটিনহোর গোলে ব্রাজিল যখন কোয়ার্টার ফাইনালের পথে টিকিট নিশ্চিত করে ফেলেছিল তখনই ভিএরআর বাঁধা হয়ে দাঁড়ায়। সালভাদোর এরিনার ফন্টে নোভার দর্শকরা যখন গোলের উৎসবে মাতোয়ারা হয়ে উঠে তখনই চিলিয়ান রেফারি জুলিও বাসকুনান ম্যাচে দ্বিতীয়বার ভিএআর’র সহায়তায় ইনফ্রিঞ্জমেন্টের কারনে ব্রাজিলের গোলটি বাতিল ঘোষনা করেন। এর আগে প্রথমার্ধে লিভারপুল স্ট্রাইকার রবার্তো ফিরমিনোর অফ-সাইড পজিশনের কারনে ভিএআর এর সহায়তায় প্রথম গোলটিও বাতিল হয়ে গিয়েছিল। যদিও বলটি জালে জড়ানোর আগে ফিরমিনোর অফ-সাইড পজিশনটি খুব একটা ভালভাবে ভিডিও রিপ্লেতে ধরা পড়েনি।
এই ড্রয়ের পরেও অবশ্যই দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে গ্রুপ-এ’র শীর্ষ দল হিসেবেই অবস্থান করছে ব্রাজিল। অন্যদিকে দুই ম্যাচে ভেনেজুয়েলার সংগ্রহে আছে দুই পয়েন্ট। টুর্নামেন্টে টিকে থাকতে হলে বলিভিয়ার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে তাদের জয়ের বিকল্প নেই।
এ দিকে পেরুর বিপক্ষে দিনের প্রথম ম্যাচে বলিভিয়া ৩-১ গোলে পরাজিত হয়েছে।
ম্যাচ শেষে ব্রাজিল কোচ তিতে অবশ্য দুটি ভিএআর সিদ্ধান্তের বিষয়ে কোন দ্বিমত করেননি। তিতে বলেন, ‘উভয় গোলের বিষয়ে তারা সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। ভিএআর’র সিদ্ধান্ত সঠিক ছিল। আমি এখানে কোন কিছু দাবী করতে চাচ্ছিনা।’
ভেনেজুয়েলা কোচ রাফায়েল ডুডামেল দলের ‘প্রায় সুনির্দিষ্ট’ পারফরমেন্সের প্রশংসা করে বলেছেন, ‘আজকের ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ ছিল। তবে গ্রুপ পর্ব পার করতে না পারলে এই ফল কোন কাজে আসবেনা।’
প্রথম ম্যাচে বলিভিয়ার বিপক্ষে ৩-০ গোলের জয়ও ব্রাজিলের জন্য খুব একটা সহজ ছিলনা। নিজেদের দ্বিতীয় ম্যাচেও দারুন সংঘবদ্ধ ভেনেজুয়েলার বিপক্ষে সুযোগ তৈরী করতে বেশ বেগে পেতে হয়েছে স্বাগতিকদের। ম্যাচ শেষে তিতেও এই বিষয়টি স্বীকার করে বলেছেন, ‘ আমরা পরিকল্পনা অনুযায়ী খেলতে পারিনি। আজকে পুরো দল কিছুটা নার্ভাস ছিল। আক্রমনভাগেও ব্যর্থতা চোখে পড়েছে।’
লিভারপুল স্ট্রাইকার ফিরমিনোকে প্রায় খেলতেই দেননি ভেনেজুয়েলার দুই ডিফেন্ডার ইয়োর্ডান ওসোরিও ও মিকেল ভিলানুয়েভা। প্রথমার্ধে ব্রাজিল ৭৫ শতাংশ পজিশন নিজেদের করে নিলেও পোস্টে মাত্র একটি শট করেছেন। অন্যদিকে ইয়ানগেল হেরেরার ক্রসে সালোমোন রনডনের হেডে ভেনেজুয়েলা প্রায় গোল পেয়েই গিয়েছিল। অ্যালিসনকে পরাস্ত করে বলটি অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ৩৮ মিনিটে ফিরমিনোর গোল অফসাইপের কারনে বাতিল হয়ে যায়।
বিরতির পর তিতে রিচারলিসনের পরিবর্তে ম্যানচেস্টার সিটির গ্যাব্রিয়েল জেসুসকে মাঠে নামান। ৫৭ মিনিটে বাম দিক থেকে জেসুস একটি আক্রমন করলেও শেষ পর্যন্ত গোল পাননি। মিনিটখানেক পরেই আবারো জেসুসের লো শট রুখে দেন ভেনেজুয়েলার গোলরক্ষক ফারিনেজ এ্যারে। ৭৬ মিনিটে ডানি আলভেসের ক্রসে মাত্র ছয় গজ দুর থেকে জেসুস গোল করতে ব্যর্থ হন। ম্যাচ শেষের তিন মিনিট আগে কুটিনহো ডেডলক ভাঙ্গেন। কিন্তু আবারো সেই ভিএআর’র সহায়তায় গোলটি বাতিল হয়ে যায়। ফলে ভেনেজুয়েলা মূল্যবান এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে।