জয়পুরহাটে বিষমুক্ত সবজি উৎপাদনে কৃষকদের প্রশিক্ষণ

243

জয়পুরহাট, ১৯ জুন, ২০১৯ (বাসস) : সদর উপজেলা পরিষদের ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় কৃষকদের দু’দিনব্যাপী মাটির স্বাস্থ্য সুরক্ষায় করণীয় ও বিষমুক্ত সবজি উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ শেষে বুধবার উপকরণ হিসেবে ফেরোমন ফাঁদ বিতরণ করা হয়।
সদর উপজেলা পরিষদ মিলনায়তনে দু’দিন করে চারদিনব্যাপী আয়োজিত প্রশিক্ষণে সদর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের ১শ’ জন কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন। মাটির স্বাস্থ্য সুরক্ষায় করণীয় ও বিষমুক্ত সবজি উৎপাদনে বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এস এম সোলায়মান আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফারহানা রহমান বিথি, কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন ও অতিরিক্ত কৃষি কর্মকর্তা ফাহমিদা নাহার।
কৃষি বিভাগ জানায়, জেলায় ইতোমধ্যে বিষমুক্ত সবজি চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে বেগুন, করলা, পটল, ঢেঁড়স, বরবটি, শসাসহ বিভিন্ন সবজি জয়পুরহাট জেলায় বিষমুক্তভাবে চাষ হচ্ছে। পোকা দমনের জন্য কৃষকরা কৃষি প্রযুক্তি হিসেবে ফেরোমন ফাঁদ ব্যবহার করছেন। এ ছাড়াও মাটির স্বাস্থ্য সুরক্ষার জন্য ধৈঞ্চা চাষের জন্য কৃষকদের পরামর্শ প্রদানসহ বিষমুক্ত ভাবে সবজি চাষের প্রদর্শনীর জন্য ১শ’ জন কৃষক-কৃষাণীর মাঝে ফেরোমন ফাঁদ বিতরণ করা হয়।

image_printPrint