বাসস দেশ-১৬ : জলবায়ু পরির্তন মোকাবিলায় ৮০ প্রকল্প বাস্তবায়ন : ৬৪টি জেলায় সব নদী ও খাল খননের উদ্যোগ

187

বাসস দেশ-১৬
পানি সম্পদ- প্রকল্প
জলবায়ু পরির্তন মোকাবিলায় ৮০ প্রকল্প বাস্তবায়ন : ৬৪টি জেলায় সব নদী ও খাল খননের উদ্যোগ
ঢাকা, ১৮ জুন, ২০১৯ (বাসস) : জলবায়ু পরির্তন মোকাবিলায় ও পানি সম্পদের সুষ্ঠৃ ব্যবস্থাপনা ও জলবায়ু পরির্তন মোকাবিলায় ব-দ্বীপ পরিকল্পনার অধীনে ৮০টি প্রকল্প বাস্তবায়ন করা হবে।
এছাড়া আগামী অর্থ বছরে ১০০ কোটি টাকা ব্যয়ে নদী ভাঙ্গন এলাকার ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে পুনর্বাসনের জন্য বিশেষ প্রকল্প বাস্তবায়ন করা হবে।
নিরাপদ পানির চাহিদা ও পানি সম্পদের সুষ্ঠৃ ব্যবস্থাপনার লক্ষ্যে এবং জলবায়ু পরির্তন মোকাবিলায় পরিবেশের উন্নয়নে দেশের ৬৪টি জেলার অভ্যন্তরে ছোট বড় সব নদী, খাল ও জলাশয় খনন ও পুনঃখনন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
পানি সম্পদের সুষ্ঠৃ ব্যবস্থাপনা ও জলবায়ু পরির্তন মোকাবিলায় ব-দ্বীপ পরিকল্পনার অধীনে ৮০টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এছাড়া নদী ভাঙ্গন এলাকার ক্ষতিগ্রস্তদের জন্য ১০০ কোটি টাকার বিশেষ বরাদ্দ করা হয়েছে।
অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বাজেট বক্তব্যে উপস্থাপনকালে বলেন, আগামী ২০১৯-২০ অর্থ বছরে পানি সম্পদ উন্নয়ন খাতে ৬ হাজার ২শ’ ৫৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এছাড়া জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৮০টি প্রকল্পের মাধ্যমে দেশের সব নদ-নদী,খাল-বিল,হাওয়ার,জলাশয় উন্নয়ন করার উদ্যোগ নেয়া হয়েছে।
নদীর নাব্যতা বাড়ানো, ২০২২ সালের মধ্যে৫১০ কিলোমিটার নদী ড্রেইজিং, সেচ সুবিধার জন্য ৪ হাজার ৮৮৩ কিলোমিটার সেচ খাল খনন ও পুন:খনন এবং ২০০টি সেচ সেচ স্ট্রাকচার নির্মাণ ও মেরামত, ৩টি ব্যারেজ ও রাবার ড্যাম নির্মাণসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
বাসস/এমএআর/১৯০১/কেকে