বাসস দেশ-১৪ : পরিবেশ দূষণ রোধে গণমাধ্যমসহ সকলকে এগিয়ে আসার আহ্বান পরিবেশ মন্ত্রীর

188

বাসস দেশ-১৪
পরিবেশ-দূষণ
পরিবেশ দূষণ রোধে গণমাধ্যমসহ সকলকে এগিয়ে আসার আহ্বান পরিবেশ মন্ত্রীর
ঢাকা, ১৮ জুন, ২০১৯ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশ দূষণের সঙ্গে জড়িত কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ছাড় দেওয়া হবে না। জনসচেতনতা তৈরিতে গণমাধ্যমসহ সকলকে এগিয়ে আসতে হবে।
মন্ত্রী আজ পরিবেশ মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ^ পরিবেশ দিবস এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
তিনি বলেন, পরিবেশ ও বায়ু দূষণ রোধে কার্যক্রমকে আরো গতিশীল করতে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম আরো বাড়ানো হচ্ছে। পরিবেশ ও বায়ু দূষণ রোধে এ মন্ত্রণালয় নিয়মিত অভিযান পরিচালনা করছে।
মন্ত্রী বলেন, বিশ^কে জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে রক্ষা করতে প্রত্যেকের সচেতন হওয়া দরকার। তাই পরিবেশ দিবস ও বৃক্ষরোপণ অভিযানকে ঘিরে জনগণের মধ্যে ব্যাপক জনসচেতনতা তৈরির জন্য নেওয়া হয়েছে ব্যাপক কর্মসূচি।
শাহাব উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পরিবেশকে সমুন্নত রেখে টেকসই উন্নয়নের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ ও উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে।
এবারের শ্লোগান দেশের জনসাধারণকে সচেতন করার মাধ্যমে বন-বৃক্ষকে জানার এবং টেকসই বন ও বন ব্যবস্থাপনার বিষয়ে উজ্জীবিত করবে বলে আশা প্রকাশ করেন। এই লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানানও তিনি।
এ বছরের পরিবেশ দিবসের স্লোগান ‘আসুন বায়ু দূষণ রোধ করি’।
এবার জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রতিপাদ্য বিষয় হলো- ‘শিক্ষায় বন প্রতিবেশ-আধুনিক বাংলাদেশ।’
বিশ^ পরিবেশ দিবস এবং জাতীয় বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা উপলক্ষে রাজধানীর শেরে বাংলা নগর বাণিজ্য মেলার মাঠে সাত দিন ব্যাপী পরিবেশমেলা ও এক মাসব্যাপী বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে। স্টলের সংখ্যা থাকবে ১০০টি।
আগামী ২০ জুন সকাল ১০ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করবেন।
অনুষ্ঠানে পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ ৩টি ক্যাটাগরিতে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে ৫টি ‘জাতীয় পরিবেশ পদক ২০১৯’, বন্যপ্রাণী সংরক্ষণে অবদান রাখার জন্য ‘বঙ্গবন্ধু এ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন’, ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার’ এবং সামাজিক বনায়নে সুবিধাভোগীদের মধ্যে চেক বিতরণ করবেন তিনি ।
২০১৮-১৯ অর্থবছরে সারা দেশে বিক্রয় ও বিতরণের জন্য ৬৯ লক্ষ ৪৫ হাজার চারা উত্তোলন করা হয়েছে। এর মধ্যে ১০ লক্ষ চারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সাধারণ জনগণের মাঝে বিতরণ করা হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার, পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদ ও প্রধান বন সংরক্ষক সফিউল আলম চৌধুরী।
বাসস/সবি/এসএস/১৮৫০/এসই