মঞ্চসারথী আতাউর রহমানের ৭৮তম জন্মদিনের কর্মসূচি

196

ঢাকা, ১৭ জুন ২০১৯ (বাসস) : একুশে পদকপ্রাপ্ত নাট্যজন মঞ্চসারথী আতাউর রহমানের ৭৮তম জন্মদিন আগামীকাল ১৮ জুন।
দিবসটি উপলক্ষে ‘মঞ্চসারথী আতাউর রহমান কর্ম উদযাপন কমিটি’ আগামীকাল শিল্পকলা একাডেমিতে বর্নাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে। একাডেমির স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা সাতটায় এ অনুষ্ঠান শুরু হবে।
মঞ্চসারথী ১৯৪১ সালের ১৮ জুন নোয়াখালীতে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রামের বিভিন্ন স্কুল ও কলেজে অধ্যায়ন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৪ সালে এমএসসি পাস করেন। স্বাধীনতাত্তোর বাংলাদেশের নাট্যজগতের এক পুরোধা ব্যাক্তিত্ব তিনি। গত ৫০ বছরে ৩৫টি মঞ্চ নাটক নির্দেশনা দিয়েছেন । অভিনেতা হিসেবে অনেক মঞ্চ ও টিভি নাটকে অভিনয় করেন। মঞ্চ নাটকে তিনি ২ হাজারটি প্রদশর্নীতে অভিনয় করেন।
নাটক ও শিল্প-সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০০১ সালে তাকে একুশে পদক প্রদান করেন। এ ছাড়াও তিনি শহীদ মুনীর চৌধুরী পুরস্কার, লোকনাট্যদল পুরস্কার , কাজী মাহববউল্লাহ ট্রাষ্ট পুরস্কারসহ বেশ কিছু পুরস্কার লাভ করেন।
দেশ স্বাধীনের পর প্রতিষ্ঠিত নাগরিক নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আতাউর রহমান বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি, ‘বাংলাদেশ সেন্টার অব দ্য ইন্টান্যাশাল থিয়েটার ইন্সটিটিউিট’এর চেয়ারম্যান ছিলেন।
আতাউর রহমানের নির্দেশিত নাটকগুলোর মধ্যে রয়েছে রক্তকরবী, বাংলার মাটি বাংলার জল, হেমলেট,অপেক্ষমান। নাটক ও অন্যান্য বিষয়ে তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা হচ্ছে ১২টি।

image_printPrint